ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

পুরুষদের ৫ অভ্যাস: না বদলালেই মাথায় টাক পড়বে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০১:০৮ দুপুর  

ছবি সংগৃহীত

চুলের আকার যেমনই হোক, ঘন চুলের চাহিদা কখনওই কমে না। ছোট করে কেটে রাখা ঘাড় ছোঁয়া ছেলেদের চুল হোক, বা কোমর ছাড়ানো একরাশ লম্বা চুল— চুলের ঘনত্ব কমে যাওয়াটা সকলের কাছেই চিন্তার বিষয়। প্রতি দিন যে পরিমাণ চুল ঝরে, জৈবিক নিয়মে তত পরিমাণ চুলই গজায়। কিন্তু এই অনুপাত সব সময় সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে গেলেই বিপত্তি আসে। মেয়েরা কমবেশি চুলের যত্ন নিলেও বেশির ভাগ ছেলেই চুলের যত্নের প্রতি উদাসীন থাকেন। ফলস্বরূপ মাথায় টাক পড়তে শুরু করে। রোজের কিছু অভ্যাস ছেলেদের চুল পড়ার সমস্যা বাড়িয়ে দেয়, জেনে নিন কোন কোন ভুল অজান্তেই করে ফেলছেন আপনি।

১) প্রচণ্ড গরম জল চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ঈষদুষ্ণ জলে শ্যাম্পু করা সবচেয়ে ভাল। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রত্যেক দিন গরম জলে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে।

আরও পড়ুনঃ শীতে শুষ্ক ত্বকের পরিচর্যা

২) শ্যাম্পু নির্বাচনের বিষয়ে সতর্ক থাকুন। সব ধরনের শ্যাম্পু সবার চুলে ভাল ফল দেয় না। আপনার চুলের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করুন। সালফেট আছে এমন শ্যাম্পু ব্যবহার করবেন না।

৩) চুলে ঘন ঘন জেল ব্যবহার করা, ড্রায়ার ব্যবহার করা চুল পড়ার অন্যতম কারণ। কোনও কিছুই অতিরিক্ত ভাল নয়। রোজ রোজ তাপ ব্যবহার করে চুল সেট করলে চুল পড়ার সমস্যা বাড়বে।

৪) অতিরিক্ত মানসিক চাপ নিয়ে ফেলেন? ঠিক সময় খাওয়াদাওয়া বা ঘুম না হলে তার ছাপ পড়ে মনের স্বাস্থ্যের উপর। যে কোনও বিষয়ে খুব বেশি চিন্তা বা উদ্বেগও চুলের স্বাস্থ্যের জন্য একেবারে ভাল নয়। রোজ নিয়ম করে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

৫) অতিরিক্ত ধূমপান করলেও চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তাই ধূমপান ছেড়ে দেওয়াই ভাল।