ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

উখিয়ার লাল পাহাড়ে আরসার আস্তানায় অভিযান, অস্ত্রসহ গ্রেপ্তার ৩

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২৫, ২০২৪, ০৬:৪০ বিকাল  

ছবি সংগৃহীত

কক্সবাজারের উখিয়ার ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের পশ্চিমে লাল পাহাড়ে সন্ত্রাসী গোষ্ঠী আরসার আস্তানায় অভিযান চালিয়েছে র‌্যাব। আস্তানা থেকে দেশি-বিদেশি ২২টি অস্ত্র, চারটি মাইন, একে ৪৭ সহ বিভিন্ন অস্ত্রের ১০০ রাউন্ড গুলি ও বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এ সময় গ্রেপ্তার করা হয়েছে আরসার তিন সন্ত্রাসীকে। বৃহস্পতিবার ভোর থেকে দুপুর পর্যন্ত আস্তানায় অভিযান চালানো হয়।

গ্রেপ্তার মো. উসমান, নেছার আহমদ ও মো. ইমান উখিয়ার বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা ও আরসার বিভিন্ন দায়িত্বে রয়েছেন। র‌্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এইচএম সাজ্জাদ হোসেন বলেন, লাল পাহাড়ে আরসা সন্ত্রাসীদের অবস্থানের খবর পেয়ে অভিযানে নামে র‌্যাব। পুরো পাহাড় ঘিরে ফেলা হয়। কিন্তু র‌্যাবের অবস্থান টের পেয়ে পালিয়ে যায় অনেকেই। কিন্তু ধাওয়া দিয়ে ধরা হয় উসমান, নেছার ও ইমানকে। আর আস্তানা থেকে উদ্ধার করা হয় দেশি-বিদেশি ২২টি অস্ত্র, ১০০ রাউন্ড গুলি, চারটি মাইন, মাইন তৈরির সরঞ্জাম ও গোলাবারুদ।

তিনি বলেন, আরসার শীর্ষ গান কমান্ডার উসমান, মাইন তৈরিতে পারদর্শী নেছার ও গুলি চালাতে পারদর্শী ইমান। তিনজনই দিনে অবস্থান করে লাল পাহাড়ের আস্তানায়। যেখানে ছিল দেশি-বিদেশি অস্ত্র, গুলি ও মাইন। যা নিয়ে রাতে ক্যাম্পে হামলা করে বলে স্বীকার করেছে তারা।

র‌্যাবের এ অধিনায়ক বলেন, আরসা প্রধান আতাউল্লাহর নির্দেশে ক্যাম্পে গড়ে তোলা হয় ১২টি গান গ্রুপ। যারা ক্যাম্পে নাশকতা করছে। এ ব্যাপারে মামলা করে গ্রেপ্তারদের উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে। 

গত বছর কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ক্যাম্পগুলো থেকে সন্ত্রাসী সংগঠন আরসার ৮৩ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।