ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

তামিমের ভবিষ্যৎ নিয়ে যা বলছে বিসিবি

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ০৮:০০ রাত  

ছবি সংগৃহীত

বিশ্বকাপ দলে তামিম ইকবালের না থাকা নিয়ে অনেক আলোচনা-সমালোচনা ছিল। এরপর ধারণা করা হয়েছিল, ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরবেন তিনি। তবে কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নেন দেশসেরা এই ওপেনার। এমনকি কিউই সফরেও তাকে ওয়ানডে স্কোয়াডে রাখা হয়নি।

তামিমের এই খবর গণমাধ্যমে অনেক দিন থেকেই চলছে। তিনি কবে নাগাদ জাতীয় দলে ফিরবেন— সে বিষয়ে এখনও নিশ্চিত নয় স্বয়ং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে তামিমের ভবিষ্যৎ নিয়ে মুখ খুলেছেন বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি হন জালাল ইউনুস। এ সময় তামিমের বিষয়ে তার ভাষ্য, আমরা অপেক্ষা করছি, যেহেতু আপনারা মিডিয়ায় দেখেছেন, তামিম বলেছেন, প্রেসিডেন্টও (বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন) বলেছেন, তার (তামিম) সঙ্গে একটা মিটিং হয়েছে। সেখানেই তামিমের ক্রিকেট নিয়ে, ফিউচার নিয়ে আলাপ-আলোচনা হয়েছে। তবে সেখানে কী আলাপ-আলোচনা হয়েছে; আমি ঠিক জানি না। তার থেকেই জানতে হবে, সামনে তার কমিটমেন্ট কী ক্রিকেট নিয়ে? এটার ওপর ভিত্তি করেই ডিসিশন নিতে হবে এক বছরের চুক্তির বিষয়ে।

জাতীয় দলে আর তামিমকে দেখা যাবে কি না, এমন প্রশ্নের জবাবে জালাল ইউনুসের দাবি, আমরা হয়ত জানুয়ারি মাসের মধ্যেই জানতে পারব। তার মানে এটা আরও ১০ থেকে ১৫ দিন পরের ব্যাপার। ফিউচারে তার কী কমিটমেন্ট, তার কোনো প্ল্যান আছে কি-না, এগুলোও জানতে হবে। এগুলো জানার ওপরেই নির্ভর করছে, আমরা তাকে কীভাবে চুক্তিতে আনব।

চোট থেকে পুরোপুরি ফিট না হওয়ায় বিশ্বকাপে খেলা হয়নি তামিমের। এখনও সেই চোট থেকে ফেরার প্রক্রিয়ায় আছেন তিনি। যদিও ওই অবস্থা নিয়েই সাবেক টাইগার অধিনায়ক ঘরের মাঠে কিউইদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজের দুটি ম্যাচ খেলেছিলেন। এরপর নতুন করে চোট না থাকলেও বিশ্বকাপে খেলা হয়নি তার।

চলমান জাতীয় ক্রিকেট লিগেও (এনসিএল) তাকে দেখা যায়নি। তাই তার মাঠে ফেরা নিয়ে সৃষ্ট ধোঁয়াশা এখনও রয়ে গেছে! অনেকে তো তার আন্তর্জাতিক ক্যারিয়ারের পরিসমাপ্তিও দেখে ফেলেছেন। বিসিবির সঙ্গে বসে তামিম কি সিদ্ধান্ত নেন, সেটাই এখন দেখার বিষয়।