ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

হরতালে রেল ও সড়ক পথ রক্ষায় মোতায়েন ছিল ১২ হাজার আনসার মোতায়েন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ০৪:৪৮ দুপুর  

ছবি সংগৃহীত

রোববার বিএনপির ডাকা হরতাল কর্সূমচি ঘিরে সারাদেশের রেল ও সড়ক পথের নিরাপত্তায় বিপুল সংখ্যক আনসার সদস্য মোতায়েন করে সরকার।

এ সময় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ১২ হাজার ১৪৫ জন সদস্যর মাধ্যমে সড়ক ও রেল পথের নিরাপত্তায় মোতায়েন করা হয়।

রোববার রাতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

May be an image of 6 people

তাতে বলা হয়, হরতালকে কেন্দ্র করে সারা দেশের রেল ও সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে বিশেষভাবে তৎপর ছিল বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

আরও পড়ুনঃ কেন্দ্রের নিরাপত্তায় ১৫-১৭ পুলিশ-আনসার রাখার প্রস্তাব

রেল লাইন, রেল স্টেশন, বাস স্টেশন ও সড়ক পথ রক্ষায় দেশের ১ হাজার ৩৭১টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে ১২ হাজার ১৪৫ জন আনসার সদস্য মোতায়েন ছিল।

এছাড়াও বাহিনীর সদর দপ্তরের নির্দেশনায় বিশেষভাবে প্রশিক্ষিত এক হাজার ২৪২ জন ব্যাটালিয়ন আনসার সদস্য মোতায়েন করা হয়। ব্যাটেলিয়ন আনসার সদস্যরা এসময় ৪ জনের টিমে বিভক্ত হয়ে প্রয়োজনীয় সংখ্যক অস্ত্র-গোলাবারুদ এবং রায়ট গিয়ারসহসহ ৬ ঘন্টা করে ২৪ ঘন্টা মোবাইল ডিউটি ও যে কোন উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় ছজঞ টিম হিসাবে দায়িত্ব পালন করে। 

সারা দেশে ৬ হাজার ২৫১ জন অঙ্গীভূত আনসার ও ৪ হাজার ৬৫২ জন ভিডিপি সদস্য ৫ জনের টিমে বিভক্ত হয়ে ৬ ঘন্টা করে ২৪ ঘণ্টা বিভিন্ন জেলা ও উপজেলার সংযোগ সড়ক, মহাসড়ক ও রেল লাইন রক্ষায় নিয়োজিত ছিল। 

আরও পড়ুনঃ ঢাকায় গণসমাবেশে সংঘর্ষে আহত ২৫ আনসার সদস্য

রেল লাইনে যাতে কোনো নাশকতা বা অপ্রীতিকর ঘটনা থেকে রক্ষা করতে তারা দায়িত্ব পালন করে। এছাড়া বাস স্টেশন, রেল স্টেশন ও লঞ্চ ঘাটে মোতায়েন থেকে সেখানে সাধারণ মানুষের চলাচল নির্বিঘ্ন করতে দায়িত্ব পালন করে।

উল্লেখ্য, ২০১৩-১৪ সালে অপারেশন রেলরক্ষা কার্যক্রমে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরিক্ষা বাহিনীর প্রায় ৮ হাজার ৩২৮ জন সদস্য ৩৬টি জেলার ১ হাজার ৪১টি ঝুঁকিপূর্ন পয়েন্টে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থেকে সকলের আস্থা অর্জন করে। ২০১৫ সালেও সরকারের নির্দেশে এ বাহিনীর ৮ হাজার ৮৯৬ জন সদস্য ৩৭টি জেলার ১ হাজার ১১২টি পয়েন্টে রেল নিরাপত্তা রক্ষায় জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করে। রাজনৈতিক অস্থিতিশীল পরিবেশ এবং সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের লক্ষ্যে ২০১৩ হতে ২০১৫ সাল পর্যন্ত সারাদেশের সড়ক ও মহাসড়কের ৯৯৩টি ঝুঁকিপূর্ন পয়েন্টে ১২ জন করে ১১ হাজার ৯১৬ জন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন