ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক অস্বীকার করে লোহিত সাগর পাড়ি দিল ৬৪ জাহাজ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২২, ২০২৪, ০২:৩০ দুপুর  

ছবি সংগৃহীত

লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েল সংশ্লিষ্ট পণ্যবাহী জাহাজের ওপর আক্রমণ চালিয়ে যাচ্ছে। ফলে বহু জাহাজ আর ওই রুটে যেতে সাহস পাচ্ছে না। আবার অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নৌ রুটের নিরাপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের নানা পদক্ষেপও আস্থা ফেরাতে পারছে না।

এই পরিস্থিতিতে ইসরায়েলের সাথে সম্পর্ক অস্বীকার করে ৬৪টি জাহাজ নিরাপদে লোহিত সাগর অতিক্রম করেছে। মূলত ইসরায়েলের সাথে সম্পর্ক অস্বীকার করে ব্যানার উত্থাপন করার পর ইয়েমেনের হুথিরা সেসব জাহাজকে লোহিত সাগর পার হওয়ার অনুমতি দেয়।

সোমবার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

ইয়েমেনের হুথি গোষ্ঠী রোববার বলেছে, ইসরায়েলের সাথে কোনও সম্পর্ক থাকার কথা অস্বীকার করে একটি ব্যানার উত্থাপন করার পরে তারা ৬৪টি জাহাজকে লোহিত সাগরে নিরাপদে চলাচলের অনুমতি দিয়েছে।

হুথি গ্রুপের সদস্য মোহাম্মদ আলী আল-হুথি এক বিবৃতিতে বলেছেন, ‘লোহিত সাগর অতিক্রম করার সময় জাহাজগুলোকে নিরাপদে যাওয়ার অনুমতি পাওয়ার সহজ সমাধান হচ্ছে- ‘ইসরায়েলের সাথে আমাদের কোনও সম্পর্ক নেই’ লেখা একটি ব্যানার টানিয়ে রাখা।’

তিনি আরও বলেন, ‘এই সমাধান-সূত্রটি খুবই কার্যকর। কারণ এই ব্যানার উত্থাপন করেই ৬৪টি জাহাজ নিরাপদে সমুদ্র অতিক্রম করতে সক্ষম হয়েছে।’

ইসরায়েলের সাথে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে।

প্রসঙ্গত, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া এবং ইরাক থেকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় এতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।

এর মাঝেই হুথিদের সাথে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোটের হামলা-পাল্টা হামলার ঘটনায় ব্যাপক উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।

হুথিরা মূলত ইয়েমেনের শিয়া মুসলিম সংখ্যালঘু জাইদি নামের উপ-সম্প্রদায়ের সশস্ত্র গোষ্ঠী। বেশিরভাগ ইয়েমেনি হুথিদের নিয়ন্ত্রণাধীন এলাকায় বসবাস করে। পাশাপাশি সানা এবং ইয়েমেনের উত্তরে হুথিরা লোহিত সাগরের উপকূলরেখাও নিয়ন্ত্রণ করে থাকে।

মূলত ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে গত প্রায় তিন মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা। ইরান সমর্থিত সশস্ত্র এই গোষ্ঠী জানিয়েছে, যতদিন গাজায় ইসরায়েলের বর্বরতা চলবে ততদিন তারা হামলা চালিয়ে যাবে।

এদিকে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হুথিদের এসব হামলার কারণে আন্তর্জাতিক বাজারে এর অনেক প্রভাব পড়েছে। লোহিত সাগর থেকে মিসরের সুয়েজ খাল হয়ে যেসব জাহাজ ইউরোপে যেত; সেসব জাহাজকে এখন আফ্রিকা ঘুরে যেতে হচ্ছে।