ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বগুড়ায় ২ প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২৪, ২০২৪, ১১:১৫ রাত  

ছবি সংগৃহীত

অপরিষ্কার ও নোংরা পরিবেশে দই-মিষ্টি তৈরি করায় বগুড়ায় স্বরপাতা দই ঘর এবং রিংকী সুইটস’কে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার জেলার শেরপুর উপজেলায় এক অভিযানে ওই দুই প্রতিষ্ঠানকে এ অর্থদণ্ড দেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ এইচ এম আসিফ বিন ইকরাম। এসময় ১৫ কেজি পঁচা, গন্ধযুক্ত ও ফাঙ্গাসযুক্ত মাওয়া, দুগ্ধজাত পণ্যের সাথে রাখা কাঁচা মাছ জব্দ ও ধ্বংস করা হয়।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ এইচ এম আসিফ বিন ইকরাম বলেন, বুধবার সকাল থেকে জেলার শেরপুর উপজেলায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে দেখা যায় অপরিষ্কার অবস্থায় স্বরপাতা দই ঘর এবং রিংকী সুইটস নামে ওই দুই প্রতিষ্ঠান দই-মিষ্টি তৈরি করছেন। তখন এসকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ অনুযায়ী তাদেরকে ১ লাখ করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়াএবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়। এসময় ওই দুই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এসব নির্দেশনা আগামী ১ মাসের মধ্যে প্রতিপালন করবে মর্মে মুচলেকা প্রদান করেন।

এসময় অভিযানকালে জেলার নিরাপদ খাদ্য অফিসার রাসেল, নিরাপদ খাদ্য পরিদর্শক রাম চন্দ্র সাহা ও তাহমিনা আক্তারসহ বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অন্যান্য সাপোর্ট স্টাফ উপস্থিত ছিলেন। অভিযানে র‍্যাবের একটি চৌকস টিম সহযোগিতা করেন।