ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কক্সবাজারের টেকনাফ থানাধীন নাইট্যংপাড়া, লেদা ও রঙ্গীখালি এলাকায় একাধিক অভিযান পরিচালনা করে ৩৯,০০০ পিস ইয়াবা ও ০২ কেজি গাঁজা উদ্ধারসহ তিনজন মাদক কারবারী র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২১, ২০২৪, ০৬:৫৩ বিকাল  

ছবি সংগৃহীত

প্রতিষ্ঠালগ্ন থেকে র‌্যাব-১৫, কক্সবাজার দায়িত্বাধীন এলাকায় বিপুল পরিমাণ মাদক উদ্ধারসহ মাদক ব্যবসায়ীদের গ্রেফতার, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমন, অবৈধ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার, চাঞ্চল্যকর হত্যাকান্ড, অপহরণ, মানবপাচারের সাথে জড়িত আসামীদের গ্রেফতার এবং আইন-শৃঙ্খলা রক্ষায় ঈর্ষণীয় ভূমিকা রাখছে। মাদকের ভয়াল থাবা থেকে দেশের যুব সমাজকে রক্ষা ও দেশব্যাপী মাদকদ্রব্যের বিস্তাররোধে র‌্যাব-১৫, কক্সবাজার এর প্রতিনিয়ত মাদক বিরোধী অভিযান পরিচালনা অব্যাহত রয়েছে।
 
এরই ধারাবাহিকতায় র‌্যাব-১৫, কক্সবাজার এর আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, কক্সবাজার জেলার টেকনাফ থানাধীন লেদা এলাকা থেকে একজন ইয়াবা ব্যবসায়ী ইয়াবা ট্যাবলেট নিয়ে একটি ব্যাটারী চালিত অটোযোগে কক্সবাজারের দিকে আসছে। উক্ত সংবাদের ভিত্তিতে গত ১৯ জানুয়ারী ২০২৪ তারিখ অনুমান ১৭.০৫ ঘটিকায় র‌্যাব-১৫, সিপিসি-২, হোয়াইক্যং ক্যাম্পের একটি চৌকস আভিযানিক দল বর্ণিত এলাকার একটি ফিলিং ষ্টেশনের সামনে টেকনাফ-কক্সবাজার মহাসড়কের উপর অস্থায়ী চেকপোষ্ট স্থাপনপূর্বক তল্লাশী অভিযান পরিচালনা করে। এ সময় র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে একটি ব্যাটারী চালিত অটো গাড়ী থেকে নেমে কৌশলে দৌড়ে পালানোর চেষ্টাকালে কবির নামে এক মাদক কারবারীকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত কবির তার হেফাজতে ইয়াবা রয়েছে বলে স্বীকার করে। পরবর্তীতে ব্যাটারী চালিত অটোটি (নাম্বার প্লেটবিহীন) জব্দ করতঃ উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত ব্যক্তির দেহ ও অটো তল্লাশী করে সর্বমোট ৩০,০০০ (ত্রিশ হাজার) পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।
 
May be an image of text that says 'র্যাব-১৫ গাঁজা' May be an image of text that says 'উদ্ধারকৃত ইয়াবা'
 
একই তারিখ অনুমান ০৭.৫৫ ঘটিকার সময় র‌্যাব-১৫, সিপিসি-২, হোয়াইক্যং ক্যাম্পের আভিযানিক দল গোপন সূত্রে কক্সবাজার জেলার টেকনাফ থানাধীন হ্নীলা ইউনিয়নের রঙ্গীখালী এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে ৯,০০০ (নয় হাজার) পিস ইয়াবা উদ্ধারসহ মাদক কারবারী সাইফুলকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার অপর এক সহযোগী র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে কৌশলে দ্রুত পালিয়ে যায় বলে গ্রেফতারকৃত মাদক কারবারী স্বীকার করে।
 
এছাড়াও টেকনাফের দক্ষিণ নাইট্যংপাড়া এলাকায় একজন মাদক ব্যবসায়ী বিক্রয়ের উদ্দেশ্যে তার নিজ ভাড়াকৃত বাসায় মাদকদ্রব্য মজুদ করে রেখেছে মর্মে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত ১৯ জানুয়ারি ২০২৪ তারিখ র‌্যাব-১৫, সিপিসি-১ টেকনাফ ক্যাম্পের আভিযানিক দল সেখানে একটি মাদক বিরোধী অভিযান পরিচালনা করে। এ সময় র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে পালানোর চেষ্টাকালে সাকিব নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতারসহ তার ভাড়াকৃত বাসা বিধি মোতাবেক তল্লাশী করে সর্বমোট ০২ কেজি গাঁজা উদ্ধার করা হয়।
 
গ্রেফতারকৃত মাদক কারবারীদের বিস্তারিত পরিচয় :
১) মোঃ কবির (২৩) (রোহিঙ্গা), পিতা-মৃত আব্দুল আলী, সাং-জাদিমোড়া ক্যাম্প নং-২৭, ব্লক-এ/৩, থানা-টেকনাফ, জেলা-কক্সবাজার।
২) সাইফুল ইসলাম (২১), পিতা-সরোয়ার কামাল, সাং-রঙ্গীখালী, হ্নীলা ইউনিয়ন, থানা-টেকনাফ, জেলা-কক্সবাজার।
৩) মোহাম্মদ সাকিব (২০), পিতা-নুর মোহাম্মদ, সাং-দক্ষিণ নাইট্যংপাড়া, টেকনাফ পৌরসভা, থানা-টেকনাফ, জেলা-কক্সবাজার।
 
গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃতরা দীর্ঘ দিন ধরে মাদক ব্যবসায়ের সাথে জড়িত। তারা তাদের অন্যান্য সহযোগীদের যোগসাজসে অবৈধভাবে টেকনাফ সীমান্তবর্তী এলাকা হতে মাদকদ্রব্য সংগ্রহ করে এবং বিভিন্ন পন্থায় স্থানীয় এলাকাসহ টেকনাফ ও কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে ইয়াবা বিক্রয় করে থাকে বলে জানায়।
 
উদ্ধারকৃত আলামতসহ গ্রেফতারকৃত এবং পলাতক মাদক কারবারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে সংশ্লিষ্ট থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।