ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএলে বিক্রিত তারকা নিষিদ্ধ হলেন অস্ট্রেলিয়ায়

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ১১:০০ দুপুর  

ছবি সংগৃহীত

আইপিএলের আগামী আসরের জন্য টম কারেনকে কিনে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বর্তমানে অস্ট্রেলিয়ার ঘরোয়া খেলা বিগ ব্যাশ লিগের ফ্র্যাঞ্চাইজি সিডনি সিক্সার্সের হয়ে খেলছেন এই ইংলিশ পেসার। সেখানে অনুশীলনের সময় মাঠে নেমে দায়িত্বরত আম্পায়ারকে ভয় দেখানোর অভিযোগে তাকে ৪ ম্যাচ নিষিদ্ধ করেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়া ক্রিকেটের পক্ষ থেকে বলা হয়েছে, টুর্নামেন্টের আচরণবিধির লেভেল-৩ এর নিয়ম ভঙ্গ করেছেন কারেন। বলা হয়েছে, কারেনকে ২.১৭ ধারা অনুসারে 'আম্পায়ারকে ভয় দেখানো বা ভয় দেখানোর চেষ্টা কিংবা ম্যাচ রেফারিকে ভয় দেখানো' অপরাধে অভিযুক্ত করা হয়েছে। যে কারণে তাকে ৪ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে।

তবে কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে কারেনের দল সিডনি সিক্সার্স। তাদের দাবি, কারেন জেনেশুনে বা ইচ্ছাকৃতভাবে এই কাজটি করেননি।

ঘটনাটি ঘটেছে গত ১১ ডিসেম্বর হোবার্ট হারিকেন্সের বিপক্ষে ম্যাচ শুরুর আগে। ওয়ার্মআপে রানআপের অনুশীলন করছিলেন কারেন। এক পর্যায়ে ম্যাচের পিচের একটি অংশের ওপর এসে পড়েন তিনি। এ সময় পিচের দায়িত্বে থাকা চতুর্থ আম্পায়ার সরে যেতে বলেন তাকে। বিষয়টি নিয়ে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন তিনি।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বলেছে, ‘আম্পায়ার স্টাম্পের পাশে দাঁড়িয়ে কারেনকে পিচে আসতে বাধা দিচ্ছিলেন। সিটি টিভি ফুটেছে দেখা যায়, কারেনকে পিচ থেকে সরে যাওয়ার ইঙ্গিত দেন আম্পায়ার। তবে কারেন অনুশীলন রানআপ করতেই থাকেন এবং আম্পায়ারের সামনে এসে দাঁড়ান। পরে আম্পায়ার ঝগড়া এড়ানোর জন্য সরে যান।’