ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

সাকিবদের ভরাডুবিতে বিসিবি কর্তাদের ধুয়ে দিলেন রফিক

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ১০:২১ রাত  

ছবি সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে ব্যর্থতার ধারাবাহিকতা কিছুতেই কাটিয়ে উঠতে পারছে না বাংলাদেশ দল। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে শুরু করলেও এরপর টানা ছয়টি ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে সবার আগে বিদায় নিশ্চিত করেছে টাইগাররা। একই সঙ্গে ২০২৫ সালে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সম্ভাবনাও অনেকটা ফিকে হয়ে এসেছে লাল সবুজের প্রতিনিধিদের।

মঙ্গলবার (৩১ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেনে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটারদের ব্যর্থতার কারণে ৪৫.১ ওভারেই মাত্র ২০৪ রানেই শেষ হয়ে যায় টাইগারদের ইনিংস। জবাবে রান তাড়া করতে নেমে ওপেনিংয়েই জয়ের ভিত গড়ে দেন পাকিস্তানের দুই ওপেনার। মাঝে মেহেদি হাসান মিরাজ একাই ৩ উইকেট শিকার করলেও ৩২.৩ ওভারে ৭ উইকেটের জয় ছিনিয়ে নেন বাবর আজমের দল।

বাংলাদেশ দলের ধারাবাহিক এই পরাজয়ে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নানা মাধ্যমে সমালোচনা করছেন ভক্ত-শুভাকাঙ্ক্ষী ও ক্রিকেট বৌদ্ধারা। দলটির পয়েন্ট টেবিলের অবস্থান নিয়ে শুরু হয়েছে হাস্যরস। কেননা, ১০ দলের অংশগ্রহণে অনুষ্ঠেয় এ বিশ্বকাপে এখন তালিকার তলানিতে অবস্থান সাকিবদের।তাই টাইগারদের এমন পারফরম্যান্সের জন্য বিসিবিকেই দায়ী করলেন সাবেক ক্রিকেটার মোহাম্মদ রফিক। ক্রিকেটারদের অর্থের লোভ, নন ক্রিকেটারদের বিসিবিতে দাপট, ডমেস্টিক নিয়ে টানবাহানা এখন দৃশ্যমান। এছাড়া কোন টার্গেট সেট না করেই বিসিবি কর্তারা গণমাধ্যমে ডাহা মিথ্যাচার করেন বলে অভিযোগ রফিকের।তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বোর্ডের দায়িত্বপ্রাপ্তরা সবাই ব্যস্ত নিজের আখের গোছাতে। গেলো আড়াই দশকে একই বিন্দুতেই দাঁড়িয়ে দেশের ক্রিকেট। সমস্যা উত্তরণে পুরো ব্যবস্থা ঢেলে সাজানোর কোন বিকল্প দেখছেন না তিনি।

আরও পড়ুনঃ প্রথম দল হিসেবে দেশের রিটার্ন টিকিট কাটল বাংলাদেশ

টেস্ট স্ট্যাটাসের ২৩ বছর পর একি অবস্থা দেশের ক্রিকেটের। বিশ্বকাপে টাইগারদের এমন ভরাডুবিতে পুরো জাতি আজ লজ্জিত। ভাষা প্রকাশ করতে না পেরে নিভৃতে কাঁদেন সমর্থকরা। কিন্তু তাতে, কি আসে যায় ক্রিকেটার কিংবা বিসিবির? কোটি কোটি টাকার ব্র্যান্ড ভ্যালু আর ব্যাংক ব্যালেন্সের পরও বাস্তবতা হলো বিশ্বমঞ্চে নেদারল্যান্ডসও ধাক্কা দিয়ে ফেলে দিচ্ছে। সাবেক জাতীয় ক্রিকেটার রফিকের মতে, এর সব দায় বিসিবির।

গণমাধ্যমে রফিক বলেন, 'প্রতিটা দেশের কিন্তু একটা লেভেল থাকে। ৯৯'র বিশ্বকাপের মতোই যদি আপনাদের চিন্তা থাকে যে দুইটা ম্যাচ জিতবো, তাহলে কেনই আপনারা বলেন বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবো! কোন টার্গেট নাই, বোর্ডের সবাই মিথ্যা বলে। ডমিস্টিক নাই। নন ক্রিকেটার বোর্ডের কারণে আজ ক্রিকেটের এই অবস্থা হয়েছে। শুধু আন্তর্জাতিক টুর্নামেন্ট কয়টা হবে, আইসিসির সূচিতে কয়টা ম্যাচ আছে সেটা নিয়েই ব্যস্ত থাকে তারা। তবে এভাবে দলকে শক্তিশালী করা যায় না। ক্রিকেটকে শক্তিশালী করতে হলে আপনাকে ডমিস্টিক লেভেল থেকে দেখতে হবে।'

ক্রিকেটের কল্যাণে খেলোয়াড়রা দেশের সুপারস্টার, কোটি কোটি টাকার মালিক হয়েছেন। এখন অর্থের নেশায় ক্রিকেট হয়ে গেছে গৌণ। খেলোয়াড়দের নিয়ন্ত্রণে ব্যর্থ অদূরদর্শী বিসিবিও। মোহাম্মদ রফিক বলেন, 'এখন দেখা যাচ্ছে টাকার অঙ্কটা অনেক বেশি তবে ক্রিকেটের মানটা কিন্তু অনেক নিচে। এতো ফ্যাসিলিটি দেয়ার পরও ক্রিকেট ইম্প্রুভ হচ্ছে না কেন? তো এক নজরে দেখা যায় টাকার জন্যই ক্রিকেটাররা খেলছে। আমি মনে করি এখানে ল্যাকিং আছে বোর্ডের।'

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন

প্রতিটা টুর্নামেন্ট শেষে ব্যর্থতার পাল্লা শুধু ভারি হয়। সব চাপিয়ে দেয়া হয় কোচ আর খেলোয়াড়দের ঘাড়ে। আর ফুরফুরে মেজাজে নির্লজ্জ বিসিবি শোনায় আগামীতে ঘুঁরে দাঁড়ানোর গল্প। তবে এবার বিশ্বকাপে সাকিবদের ভরাডুবিতে দেশের ক্রিকেটে ধালাওভাবে পরিবর্তন আসবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এটা বাস্তবায়ন হলে আদৌতে লাভ হবে বাংলার ক্রিকেটেরই।