ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আচরণবিধি লঙ্ঘনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে কারণ দর্শানোর চিঠি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ০৮, ২০২৩, ১২:২৫ দুপুর  

ছবি সংগৃহীত

আচরণবিধি লঙ্ঘণ করায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম কারণ দর্শানোর চিঠি দিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) গঠিত অনুসন্ধান কমিটি। রাজশাহীর সিনিয়র সহকারী জজ মো. সেফাতুল্লাহ কারণ দর্শানোর চিঠিটি পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে পাঠিয়েছেন।

অনুসন্ধান কমিটি চিঠিতে জানায়, বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও সোশ্যাল মিডিয়া এবং ভুক্তভোগীর লিখিত অভিযোগের মাধ্যমে নির্বাচনি অনুসন্ধান কমিটির নিকট গোচরীভূত হয়েছে। আপনি গত ২ ডিসেম্বর শনিবার রাতে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘণ করে প্রতিক বরাদ্দ করার আগেই চারঘাটের ফরহাদ আলাউদ্দীন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জনসভা করেন। জনসভায় আপনি রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাকুড়িয়া ইউপির চেয়ারম্যান এবং রাজশাহী-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা রাহেনুল হকের কর্মী ও সমর্থক মো. মেরাজুল ইসলামকে জনসমক্ষে 'কুলাঙ্গার' বলে অপবাদসহ বিভিন্ন উসকানিমূলক বক্তব্য দেন। আপনি ১৭ ডিসেম্বরের পর তাকে দেখে নেওয়াসহ প্রাণনাশের হুমকি দিয়েছেন।  আপনার এই আচরণের মাধ্যমে আপনি জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(গ) ও বিধি ১১(ক) এবং বিধি ১২ লঙ্ঘণ করেছেন। যা নির্বাচন-পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়।

চিঠিতে আরও জানানো হয়, 'সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮' এর বিধি ৬(গ) ও বিধি ১১(ক) এবং বিধি ১২ লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না, সে মর্মে আগামী রোববার ১০ ডিসেম্বর বেলা সাড়ে ১০টায় নিম্নস্বাক্ষরকারীর কার্যালয়ে স্ব-শরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।