ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় নির্বাচন ২০২৪

সংসদে যেতে পারলেন না যেসব হেভিওয়েট প্রার্থী

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ০৮, ২০২৪, ১১:২৫ দুপুর  

ছবি সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ করে টানা চতুর্থ ও মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। তবে আওয়ামী লীগ ও তাদের শরীক দলের বড় নেতা থেকে শুরু করে প্রভাবশালী মন্ত্রীদের অনেকেই এবার সংসদ নির্বাচনে পরাজিত হয়েছেন। এসব হেভিওয়েটদের বেশির ভাগই স্বতন্ত্র প্রার্থীদের কাছে ধরাশায়ী হয়েছেন। পরাজিত হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন আওয়ামী লীগের তিন প্রতিমন্ত্রী, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুসহ আরও অনেকে।

আওয়ামী লীগের শরিক জাসদ সভাপতি হাসানুল হক ইনু নৌকায় উঠলেও তা পারে নিতে পারেননি। স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন সাবেক এই তথ্যমন্ত্রী। কুষ্টিয়া-২ আসনের টানা তিনবারের এমপি ইনু এবার স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিনের কাছে হেরেছেন। সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি গাজীপুর-৫ আসন থেকে নৌকা নিয়ে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আখতারউজ্জামানের কাছে পরাজিত হয়েছেন। ফরিদপুর-৩ আসনে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের কাছে পরাজিত হয়েছেন নৌকার প্রার্থী শামীম হক।

মানিকগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলুর ট্রাকে বিধ্বস্ত হয়েছেন তিনবারের এমপি কণ্ঠশিল্পী মমতাজ বেগম। ৬ হাজার ২৫৬ ভোটের ব্যবধানে ট্রাকের কাছে হেরে যান মমতাজ। নেত্রকোণা-৩ আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী হিসেবে খ্যাত অসীম কুমার উকিলও সংসদে যাওয়ার টিকিট পাননি। স্বতন্ত্র প্রার্থী ইফতিখার উদ্দিনের ট্রাক প্রতিকের কাছে ২ হাজার ২৫৩ ভোটের ব্যবধানে হেরেছেন তিনি। মুন্সিগঞ্জ-৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর কাছে ধরাশায়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মৃণাল কান্তি দাশ।

মাদারীপুর-৩ আসনে নৌকার প্রার্থী আব্দুস সোবহান গোলাপ হেরেছেন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের ঈগলের কাছে। ৩৪ হাজার ৬৬২ ভোটের ব্যবধানে হেরেছেন তিনি। এবারও ফরিদপুর-৪ আসন থেকে নৌকা পেয়েও আওয়ামী লীগ প্রার্থী কাজী জাফরউল্লাহ জয় পাননি। ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নিক্সন চৌধুরীর কাছে হেরেছেন তিনি। টানা তিনবার নৌকা প্রতীক পেয়েও জয় পাননি তিনি। ২৩ হাজার ৯৬৯ ভোটের ব্যবধানে হেরেছেন বর্ষিয়ান এই নেতা।

হবিগঞ্জ-৪ আসনের ভোটে নৌকার প্রার্থী বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী আলোচিত স্বতন্ত্র প্রার্থী, ব্যারিস্টার সায়েদুল হক সুমনের ঈগলের আঘাতে ভূপাতিত হয়েছেন। দেড় লাখ ভোটের বেশি ব্যবধানে মাহবুব আলী পরাজিত হন। আরেক প্রতিমন্ত্রী এনামুর রহমান ঢাকা-১৯ আসনে নৌকার বিজয় এনে দিতে পারেননি। সেখানে স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের সাইফুল ইসলামের কাছে পরাজিত হন। অন্যদিকে যশোর-৫ আসনে নৌকার আরেক হেভিওয়েট প্রার্থী সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যও পরাজিত হয়েছেন। তিনি সাড়ে চার হাজার ভোটের ব্যবধান জেলা কৃষক লীগের সহসভাপতি ইয়াকুব আলীর কাছে পরাজিত হন।

পিরোজপুর-২ আসন থেকে নৌকা নিয়ে নির্বাচন করে হেরে গেছেন জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। তিনি ২৯ হাজার ৭ ভোটের ব্যবধানে তার সাবেক এপিএস স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের কাছে হেরে যান। এদিকে রাজশাহী দুই আসনে নতুন বাদশার আগমন ঘটেছে। ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশাকে হারিয়ে সংসদে যাচ্ছেন স্বতন্ত্র শফিকুর রহমান বাদশা।

স্বতন্ত্র প্রার্থীর কাছে নির্বাচনী দৌড়ে হেরেছেন যশোর-৬ আসনের নৌকার প্রার্থী শাহীন চাকলাদার। তিনি স্বতন্ত্র প্রার্থী কৃষকলীগ নেতা আজিজুল ইসলামের ঈগলের কাছে পরাজিত হয়েছেন। রংপুর-৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী রাশেক রহমান বিশাল ব্যবধানে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকারের কাছে হেরে গেছেন। বরগুনা-১ আসনের নৌকার পাঁচবারের এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবার তৃতীয় হয়েছেন। এই আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকু।

বিএনপি থেকে বেরিয়ে নবগঠিত তৃণমূল বিএনপি ভোটে অংশ নিলেও জিততে পারেনি কোনো আসনে। এরমধ্যে শমসের মবিন চৌধুরী সিলেট-৬ ও তৈমূর আলম খন্দকার নারায়নগঞ্জ-১ আসন থেকে অংশ নিয়ে পরাজিত হন। এদিকে টাঙ্গাইল-৮ আসনে পরাজিত হয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। আর রংপুর এক আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করে হেরেছেন মশিউর রহমান রাঙ্গা।