ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

তিন প্রার্থীর বিদেশি নাগরিকত্বের তথ্য চাইল ইসি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১২:০০ দুপুর  

ছবি সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী একে আজাদ, একই আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শামীম হক ও বরিশাল-৪ আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের বিদেশি নাগরিকত্বের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য বলেছে সংস্থাটি। ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এ সকল পৃথক তিন চিঠি পাঠানো হয়েছে।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে এসব তথ্য জানা যায়। একটি চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ মনোনয়নপত্রে দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (আমেরিকা) তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের প্রতিদ্বন্দ্বি প্রার্থী শামীম হক নির্বাচন কমিশনে দায়ের করেন। নির্বাচন কমিশন ওই প্রার্থীর আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। 

আপিল শুনানিঅন্তে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত প্রদান করবেন। আপিলের মেমোমে আব্দুল কাদের আজাদের দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ নেই। এই অবস্থায়, নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তায় জনাব আব্দুলনকাদের আজাদের আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরী ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

অন্য একটি চিঠিতে বলা হয়েছে, ফরিদপুর-৩ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জনাব শামীম হক মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (নেদারল্যান্ডস) তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ নির্বাচনি আপিল নির্বাচন কমিশনে দায়ের করেন।

নির্বাচন কমিশন বর্ণিত প্রার্থীর নেদারল্যান্ডস-এর দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। বর্ণিত আপীল শুনানি অন্তে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত প্রদান করবেন। এই অবস্থায় নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় শামীম হকের নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরী ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

আরেকটি চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২২ বরিশাল-৪ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (অস্ট্রেলিয়া) তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ রিটার্নিং অফিসারের নিকট আবেদন করলে, রিটার্নিং অফিসার শাম্মী আহমেদ'র মনোনয়নপত্র যাচাই বাছাই অন্তে বাতিল করেন। ওই বাতিলাদেশের বিরুদ্ধে শাম্মী আহমেদ নির্বাচন কমিশনে দায়েরনকরেন।

নির্বাচন কমিশন বর্ণিত আপীলকারীর (অস্ট্রেলিয়া) দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন।নবর্ণিত আপিল শুনানি অন্তে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত প্রদান করবেন। নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায়  শাম্মী আহমেদ এর অস্ট্রেলিয়ার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরী ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।