ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আইসিসি বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটার পুরস্কারের মনোনয়ন পেলেন বাংলাদেশের মারুফা

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ০৩, ২০২৪, ১০:১৫ রাত  

ছবি সংগৃহীত

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২৩ সালের বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের পুরস্কারে মনোনয়ন পেলেন বাংলাদেশের পেসার মারুফা আক্তার।মারুফার সাথে সংক্ষিপ্ত তালিকায় আরও মনোনয়ন পেয়েছেন ইংল্যান্ডের লরেন বেল, স্কটল্যান্ডের ডার্সি কার্টার এবং অস্ট্রেলিয়ার ফিবি লিচফিল্ড।

২০২২ সালের ডিসেম্বরে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় মারুফার। কিছুদিনের মধ্যে ওয়ানডেতেও অভিষেক হয় তার। ২০২৩ সালে ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে ২৩ দশমিক ৩০ গড়ে ১০ উইকেট নিয়েছেন মারুফা। আইসিসি টি-টোয়েন্টি বিশ^কাপে কেপ টাউনে শ্রীলংকার বিপক্ষে ২৩ রানে ৩ উইকেট তার সেরা বোলিং ফিগার। আসরে সর্বমোট ৪ উইকেট নিয়েছিলেন তিনি।৯ ওয়ানডেতে ১০ উইকেট নিয়েছেন ১৯ বছর বয়সী মারুফা। মিরপুরে ভারতের বিপক্ষে ২৯ রানে ৪ উইকেট তার সেরা বোলিং ফিগার।মারুফার সাথে মনোনয়ন পাওয়া ইংল্যান্ডের বেল ২ টেস্টে ৬, ৩ ওয়ানডেতে ৭ ও ৯ টি-টোয়েন্টিতে ৯ উইকেট নেন।স্কটল্যান্ডের কার্টার ১২টি টি-টোয়েন্টিতে ২২৪ রান ও ১৩ উইকেট নেন।অস্ট্রেলিয়ার লিচফিল্ড ২ টেস্টে ৮৭ রান, ১৩ ওয়ানডেতে ৩৪৪ রান এবং ৩টি টি-টোয়েন্টিতে ৮৮ রান করেছেন। 

পুরুষ বিভাগে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন ভারতের যশস্বী জয়সওয়াল, নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র, দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎজি এবং শ্রীলংকার দিলশান মাদুশঙ্কা।
আইসিসি পুরুষ বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন ভারতের সূর্যকুমার যাদব, নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান, উগান্ডার আলপেশ রামজানি, জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

আইসিসি নারী বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের তালিকায় আছেন- শ্রীলংকার চামারি আতাপাত্তু, ইংল্যান্ডের সোফি একলেস্টোন, ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথুজ, অস্ট্রেলিয়ার এলিস পেরি।