ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মুরশিদার রেকর্ডে বাংলাদেশের ইতিহাস গড়া ইনিংস

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১১:৩০ রাত  

ছবি সংগৃহীত

দেশের নারী ক্রিকেটে ওয়ানডেতে একমাত্র শতক এসেছিল গত বছর। এই এক শতকের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে অনেকটা দিন। তবে দ্বিতীয় শতক চলে আসতে পারতো আজই। দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগ্রেসদের হয়ে দ্বিতীয় শতকের কাছাকাছি ছিলেন মুরশিদা খাতুন। তবে সেঞ্চুরি মিস করলেও ব্যক্তিগত রেকর্ড ঠিকই করেছেন তিনি। স্বাগতিকদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার ৯১ রানের দারুণ ইনিংসে ভর করে বাংলাদেশ পেয়েছে ২৫০ রানের বড় সংগ্রহ। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ মুর্শিদার। প্রথম ইনিংসে তিনি থেমেছেন ৯১ রানে। এর আগে সর্বোচ্চ ৭৪ ছিল শারমিন আক্তারের। একইদিনে নিজেদের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোরও পেয়েছে বাংলাদেশের মেয়েরা। এর আগের ২৩৪ রান টপকে আজ তারা নিজেদের স্কোর টেনে নিয়েছে ২৫০ পর্যন্ত। 

ম্যাচের শুরু থেকেই দারুণ পারফর্ম করেছেন বাংলাদেশের ব্যাটাররা। দুই ওপেনার শামিমা সুলতানা আর ফারজানা হক মিলে যোগ করেন ৬৬ রান। মার্ক্সের বলে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে শামিমা ৪৮ বলে করেছেন ৩৪ রান। শামিমার আউটের পর রান তোলার গতি খানিকটা কমে আসে বাংলাদেশের। শুরুর দিকে মুরশিদা যেমন খেলেছেন খানিকটা ধীরগতিতে, তেমনি ফারজানাও খেলেছেন বেশকিছু ডট বল। 

ফারজানা ৩৫ করে আউট হলে ক্রিজে আসেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এসেই রানের গতি বাড়ানোর দিকে নজর দেন টাইগ্রেস অধিনায়ক। তাতে সফলও হয়েছেন তিনি। মুরশিদার সঙ্গে ৮০ রানের জুটিতে জ্যোতি খেলেছেন ৪৮ বলে ৩৮ রানের ইনিংস। 

শেষদিকে স্বর্ণা এসে রানের গতি বাড়িয়েছেন আরও অনেকটা। ২৮ বলে ২৭ রান করে স্কোর ২৫০ পর্যন্ত টেনে নিয়েছেন তিনি। তবে বাংলাদেশ ইনিংসের হাইলাইট হয়ে থাকবে মুরশিদার ইনিংস। দলের রান বাড়ানোর জন্য বারবার স্ট্রাইক ছেড়ে দিয়েছেন স্বর্ণার কাছে। ব্যক্তিগত ইনিংসের চেয়ে দলের রান সংখ্যাই বাড়াতে মনোযোগী ছিলেন ওয়ানডাউনে নামা এই ক্রিকেটার। শেষ পর্যন্ত বাংলাদেশ গিয়েছে ২৫০ রান পর্যন্ত। মুরশিদা অপরাজিত থেকেছেন ৯১ রানে।