ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ইসরায়েল-ফিলিস্তিনি যুদ্ধ

জাতিসংঘে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে তুমুল হট্রগোল

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ০৫:৫৯ বিকাল  

ছবি সংগৃহীত

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে নিরাপত্তা পরিষদ যখন ব্যর্থ হওয়ায় বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে ইসরায়েল ও আরব দেশগুলোর প্রতিনিধিদের আলোচনায় তীব্র বিতন্ডা সৃষ্টি হয়।

নিরাপত্তা পরিষদে মোট চারটি প্রস্তাব দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ভেটোর মাধ্যমে বাতিল হওয়ায় বিষয়টি নিরাপত্তা পরিষদে গভীর বিভাজন সৃষ্টি করে। খবর এএফপি’র।তবে আরব দেশগুলো আশা করছে, সাধারণ পরিষদে কোনো দেশের ভেটো প্রয়োগের সুযোগ না থাকায় এবং যে কোনো প্রস্তাব পাশ করার ক্ষেত্রে সে ধরনের কোনো বাধ্যবাধকতা না থাকায় ভিন্নভাবে পদক্ষেপ নেয়ার সুযোগ থাকবে।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি ২২টি আরব দেশের পক্ষে বক্তৃতা দেন। বৃহস্পতিবার  হামলায় অব্যাহত থাকার কথা উল্লেখ করে তিনি ইসরায়েলের প্রতি ‘গাজাকে পৃথিবীর চিরস্থায়ী নরকে পরিণত করার’ অভিযোগ তোলেন।এই যুদ্ধের ‘পরিণতি আগামী প্রজন্মকে তাড়িত করবে,’ উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আত্মরক্ষার অধিকার হত্যার লাইসেন্স নয়। সম্মিলিত শাস্তি আত্মরক্ষা নয় বরং একটি যুদ্ধাপরাধ।’

আরও পড়ুনঃ ইরানের নেতাকে সতর্ক করলেন বাইডেন : হোয়াইট হাউস

ইসরায়েলি কর্মকর্তারা বলেছে ৭ অক্টোবর হামাসের হামলায় ১৫শ’ লোক নিহত ও ২শ’ জনেরও  বেশি অপহৃত হয়েছে।এদিকে ফিলিস্তিনের হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল বিরামহীন বোমাবর্ষণ চালিয়ে যায়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি হামলায় ৭,০৫০ এরও বেশি লোক নিহত হয়েছে। ইসরায়েলি সৈন্যরা যদি ফিলিস্তিনি ভূখন্ডে স্থল অভিযান শুরু তাহলে মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘে ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর বলেন, ‘এই পাগলামি বন্ধ করতে আপনাদের পক্ষে কিছু করার গুরুত্বপূর্ণ সুযোগ রয়েছে।’ তিনি প্রতিহিংসার পরিবর্তে ন্যায়বিচারের পথ বেছে নেওয়ার আহ্বান জানান।মূলত মানবিক পরিস্থিতির উপর দৃষ্টি নিবদ্ধ করে গাজা উপত্যকায় ‘অবিলম্বে যুদ্ধবিরতি’ এবং ‘অবাধে ত্রান-সামগ্রীর প্রবেশাধিকার’ নিশ্চিত করার আহ্বান জানিয়ে জর্ডান একটি খসড়া প্রস্তাব উন্থাপন করেছে। শুক্রবার প্রস্তাবটির ওপর ভোট গ্রহণের কথা রয়েছে। জর্ডানের খসড়া প্রস্তাবটিতে হামাসের হামলার কথা উল্লেখ না করে বেসামরিক নাগরিকদের সুরক্ষার ব্যবস্থা করার সব পক্ষকে আহ্বান জানানো হয়েছে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন

এদিকে ইসরায়েলের জাতিসংঘ রাষ্ট্রদূত গিলাদ এরদান প্রস্তাবটি নিয়ে ক্ষুদ্ধ হন। তিনি  প্রস্তাবের খসড়াকারীরা শান্তির বিষয়ে উদ্বিগ্ন বলে দাবি করে বলেন, এই যুদ্ধের সূচনাকারী নিকৃষ্ট খুনিদের কথা প্রস্তাবে উল্লেখ করা হয়নি।