ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

মহারাষ্ট্রে ১০ মাসে ২৩৬৬ কৃষকের আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১২:২৫ রাত  

ছবি সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রে ১০ মাসে (চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর) ২ হাজার ৩৬৬ জন কৃষক আত্মহত্যা করেছেন। সেই হিসেবে রাজ্যটিতে প্রতিদিন ৭ জন কৃষক আত্মহত্যা করেন।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিধানসভা অধিবেশনে এ তথ্য জানান রাজ্যের ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী অনিল পাতিল।

রাজ্য বিধানসভার সদস্য কুনাল পাতিলের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলে, বিশেষ করে, অমরাবতী জেলায় সর্বোচ্চ সংখ্যক কৃষক আত্মহত্যা করেছেন। সেখানে ৯৫১টি আত্মহত্যার ঘটনা রেকর্ড করা হয়েছে। এসব কৃষকের স্বজনদের এক লাখ রুপি করে সহায়তা দিয়েছে রাজ্য সরকার।

এ ছাড়া মহারাষ্ট্রের ছত্রপতি সাম্ভাজিনগর বিভাগে প্রায় ৮৭৭ কৃষকের আত্মহত্যার ঘটনা রেকর্ড করা হয়েছে। আর নাশিক বিভাগে ২৫৪টি ও পুনে বিভাগে ২৭টি আত্মহত্যার ঘটনার ঘটেছে।

বিরোধী দলের নেতা বিজয় ওয়াদেত্তিওয়ার মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে কৃষকদের সংগ্রামের প্রতি উদাসীনতার অভিযোগ তোলেন। তিনি বলেন, ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ১ জুলাই পর্যন্ত রাজ্যটিতে ৩ হাজারেরও বেশি কৃষক আত্মহত্যা করেছেন। এর পেছনের মূল কারণ ছিল অনাবাদ ও ঋণের বোঝা।

তিনি রাজ্য সরকারকে কৃষকদের সম্পূর্ণ ঋণ মওকুফ করার দাবি জানান। পাশাপাশি বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের তাৎক্ষণিক সহায়তারও আহ্বান জানান ওয়াদেত্তিওয়ার। সূত্র: ডেকান ক্রনিকেল