ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মন্ত্রীসহ ইরানের চার ব্যক্তির ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ১১:৩৩ রাত  

নৈতিক পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর এক বছর পূর্তি উপলক্ষে ইরানের চার ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন। শুক্রবার (১৫ সেপ্টম্বর) এ নিষেধাজ্ঞা জারি করা হয়। 

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বাধ্যতামূলক হিজাব আইন প্রণয়নকারী সিনিয়র কর্মকর্তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ব্রিটেনের এ নিষেধাজ্ঞার প্রতি সম্মতি জানিয়েছে- যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়া।

নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন- ইরানের সংস্কৃতি ও ইসলামিক নির্দেশনা মন্ত্রী মোহাম্মদ মেহেদি ইসমাইলি ও তার ডেপুটি মোহাম্মদ হাশেমি, তেহরানের মেয়র আলিরেজা জাকানি এবং ইরানের পুলিশের মুখপাত্র সাইদ মনতাজার আল-মাহদি।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেছেন, এ নিষেধাজ্ঞা ইরানের নারীদের জন্য একটা বার্তা। যুক্তরাজ্য ও আমাদের অংশীদাররা ইরানি নারীদের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে এবং তারা জনগণের ওপর যে নিপীড়ন চালাচ্ছে তার সমালোচনা করা হবে।

গত বছরের ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিক পুলিশের হাতে মারা যায় ২২ বছর বয়সী মাহসা আমিনি। নিয়ম অনুযায়ী পোশাক পরিধান না করায় তাকে গ্রেপ্তার করে নৈতিক পুলিশ। পরে তার মৃত্যু হয়। এর পরই ইরান জুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

ইরানের চার জনের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি আরবান ক্লাউডের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন। ইন্টারনেট ক্লাউড সার্ভিস প্রোভাইডর এই প্রতিষ্ঠানের ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র।সূত্র: রয়টার্স