ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ার ইদুঁর নিধনে কৃষকের বন্ধু জাকির হোসেন

নিউজ ডেক্স

 প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০১:৫১ দুপুর  

ছবি সংগৃহিত

জেলার বেশিরভাগ জমির  উৎপাদিত ফসল এবং খাদ্য শস্য ধ্বংস করছে ইঁদুর। ক্ষতিকারক সেই ইঁদুর নিধন করে কৃষকদের পরম বন্ধু হয়ে উঠেছেন জাকির হোসেন নামে এক কৃষক। তার  উদ্ভাবিত যন্ত্রপাতি ও কলা কৌশলের মাধ্যমে ইঁদুর নিধন করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন।

১৬ বছরে তিনি কয়েক হাজার ইঁদুর নিধন করেছেন। ইঁদুর নিধনের জন্য তিনি জেলা পর্যায়ে বহু পুরস্কার পেয়েছেন। তিনি এখন সার্বিক ভাবে স্থানীয় কৃষকদেরকে ইঁদুরের হাত থেকে ফসল রক্ষা করতে পরামর্শ দিয়ে আসছেন। কৃষক বন্ধু জাকির হোসেন ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের আখরন্দ গ্রামের আলী আকবরের ছেলে। তার পরিবারে ৩ ছেলে ৪ মেয়ে রয়েছে।তিনি জানান, যখনই কৃষকরা তাকে ইঁদুর নিধনের জন্য খবর দিচ্ছেন সেখানেই তিনি ছুটে যাচ্ছেন। ইঁদুরের কবল থেকে ফসল রক্ষার জন্য তিনি সব সময় কৃষকের পাশে থেকে কাজ করছেন।

জানা যায়, ২০০৭ সালে শুরু হয় তার ইঁদুর নিধন কার্যক্রম। স্থানীয় ভাবে প্রথম বছরে ইঁদুর নিধন করে তিনি সবার নজরে আসেন। তার এ ধারাবাহিক কার্যক্রমে গত ১৬ বছরে অন্তত কয়েক হাজার ইঁদুর নিধন করেছেন।জাকির হোসেন মাঠ পর্যায়ের একজন আদর্শ কৃষক। তিনি মৌসুম অনুযায়ী সব সময় জমিতে নানা জাতের ধান আবাদ করছেন। কিন্তু তিনি দেখতে পান প্রতি বছর তারসহ অন্যান্য কৃষকের ফসল ইঁদুর কেটে নষ্ট করছে। এতে তিনি চিন্তিত হয়ে পড়েন। চোখের সামনে ফসল কেটে ইঁদুর নষ্ট করে ক্ষতি করছে কিন্তু  কিছুই করতে পারছেন না। এরপর তিনি জিং দিয়ে ইঁদুর মারার ওষুধ তৈরি করেন। প্রথম প্রথম স্থানীয় লোকজন তাকে নিয়ে বেশ উপহাসও করে। যখন ওই ওষুধের কার্যকর তারা দেখতে পান তখন সবাই ওই ওষুধ জমিতে দেওয়া শুরু করেন। তখন ইঁদুর নিধনে তার কাছ থেকে পরামর্শ ও ওষুধ নিতে শুরু করেন।

তিনি আরও জানান, ইঁদুর যা খায় তার চেয়ে ১০ গুণ বেশি খাদ্যদ্রব্য নষ্ট করে। এর পর থেকে তিনি নিজ উদ্যোগে ইঁদুর নিধনে কৌশল উদ্ভাবন করে ইঁদুর মারতে শুরু করেন। তিনি বলেন, আমি ছোট কাল থেকেই কৃিষ কাজ করি। কৃষকের ফসল যাতে ইঁদুর নষ্ট করতে না পারে এ জন্য তিনি ইঁদুর নিধন করে কৃষকদেরকে উৎসাহিত করেছেন। এতে করে ফলন বাড়ছে।তিনি বলেন, আমি ইঁদুরের ডাক ও ভাষা বুঝি। ডাক ও ভাষার মাধ্যমে তাদেরকে ধরা হয়। ইঁদুর নিধন করে এ পর্যন্ত তিনি ৭ বার পুরস্কার পেয়েছেন। চলতি মাসে জাতীয় ইঁদুর নিধন অভিযানে অঞ্চল পর্যায়ে সর্বোচ্চ ইঁদুর নিধন স্বীকৃতি স্বরুপ আঞ্চলিক পর্যায়ে কুমিল্লায় পুরস্কার পান তিনি।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত সাহা জানান ফসলের প্রধান শত্রু হলো ইঁদুর। ফসল রক্ষায় সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছেন। কৃষি বিভাগের পরামর্শে জাকির হোসেন ইঁদুর নিধনের ব্যাপক ভূমিকা রেখে কাজের জন্য তিনি স্থানীয় ভাবে পুরস্কৃত হয়েছেন।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন