ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

যে ওয়েবসাইটগুলো আপনার কাজকে আরো সহজ করে তুলবে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ০৪, ২০২৩, ০৩:০০ রাত  

প্রতিদিনের কাজের জন্য প্রয়োজন অনুযায়ী আমরা অনেক ধরনের ওয়েবসাইটে ভিজিট করে থাকি। আর সেগুলো থেকে আমরা আমাদের দরকারি কাজগুলো সেরে নেই।

তবে আমরা অনেক সময় আমাদের দরকার অনুযায়ী প্রয়োজনীয় ওয়েবসাইটগুলো খুঁজে পাই না। যার ফলে আমাদের প্রয়োজনীয় কাজগুলো করতে পারি না। আর করতে পারলেও অনেক সময় দিয়ে অনেক কষ্ট করে সেই কাজ গুলো সম্পূর্ণ করতে হয়।

তাই আজ আপনাদের সঙ্গে সেরা কিছু কাজের ওয়েবসাইট শেয়ার করবো। সবগুলো ওয়েবসাইট আপনার প্রতিদিনের কোনো না কোনো কাজে লাগবেই।

কোডকাডেমি (Codecademy): সেরা কয়েকটি ওয়েবসাইট এর লিস্টে সবার প্রথমে আমরা এই ওয়েবসাইটটিকে না রেখে পারলাম না। কারণ বর্তমানে জনপ্রিয় একটি বিষয় হলো কোডিং শিক্ষা। কিন্তু এই কোডিং শিক্ষার জন্য ভালো কোনো মাস্টার বা ভালো কোনো ট্রেইনার পাওয়া যায় না। যারা ভালো তাদের কাছে শেখার আমাদের সুযোগ হয়ে উঠে না। কারণ বর্তমানে python, css, sql, php, web-devlpment ইত্যাদি শেখার জন্য আমাদের কোর্স করতে হয়। যে কোর্সগুলোর মূল্য অনেক বেশি যা আমাদের পক্ষে করা সম্ভব নয়। আর সম্ভব নয় কিন্তু শেখার অনেক আগ্রহ আছে তাদের জন্য সেরা একটি ওয়েবসাইট এই CodeCademy এখান থেকে আপনি একদম ফ্রিতেই Python, Css, Sql, Php, web-Devlopment-সহ যাবতীয় সব ল্যাংগুয়েজ একদম ফ্রিতেই শিখতে পারবেন। আর ইন্টারনেট জগতে আপনি আপনার অবস্থানকে আরো শক্তিশালী করতে পারবেন।

কোউরা (Quora): এই Quora ওয়েবসাইটটির সঙ্গে আমরা অনেকেই হয়ত পরিচিত। কিন্তু আবার অনেকেই এই প্রথম এই ওয়েবসাইটটির নাম শুনলেন। তো যাই হোক সব মিলিয়ে এটি কিন্তু একটি সেরা ওয়েবসাইট। কেন সেরা? সেটি নিয়ে একটু আলোচনা করি। প্রতিদিন আমাদের মনের মাঝে নানান রকম প্রশ্ন ঘুরপাক খায়। যার উত্তর খুঁজতে আমরা একমাত্র ভরসার জায়গা ইন্টারনেটে নেমে যায়। খুঁজে মনের মতো উত্তর ও পেয়ে যাই। কিন্তু আপনি কি লক্ষ করছেন এই উত্তর আপনি কোথায় থেকে পান? অনলাইনের বেশিরভাগ প্রশ্নের উত্তর এই Quora থেকে সাজেস্ট করা হয়। এখানে আপনি ইংরেজি বাংলাসহ যেকোনো ভাষায় প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। সারাদিনের চিন্তা ভাবনা দূর করতে এই Quora আপনার জন্য বেস্ট একটি প্রশ্ন উত্তর এর ওয়েবসাইট হতে পারে। এখানে আপনি নিয়মিত ভিজিট করেও প্রতিদিনে আপনার জ্ঞানের পরিধি বেশি করতে পারবেন। তাই Quora আমার বা আপনার জন্য সেরা একটি ওয়েবসাইট।

ভাইরাস স্ক্যান (Virusscan): এই ওয়েবসাইটটির নাম শুনেই হয়ত আপনি বুজে গেছেন এই ওয়েবসাইটটির কাজ আসলে কী হতে পারে। আমরা বেশিরভাগ তরুণ কিংবা তরুণীরা হয়ত কমিপউটার, ল্যাপটপ ব্যবহার করে থাকি। আবার আমরা আমাদের প্রতিদিনের প্রয়োজন এর তাগিদে বিভিন্ন ওয়েবসাইট থেকে সফটওয়্যার বা বিভিন্ন ফাইল ডাউনলোড করে থাকি। আপনি কি জানেন এই ফাইল বা সফটওয়্যার থেকে আপনার পিসি বা ল্যাপটপে ম্যালওয়্যার বা ভাইরাস এর মতো মারাত্মক ক্ষতিকর জিনিস অ্যাটাক করতে পারে? অনেকেই জানেন আবার অনেকেই হয়ত জানেন না। এই সফটওয়্যার বা ফাইল থেকেই আপনার পিসি বা ল্যাপটপ থেকে সব ডকুমেন্টস হাতিয়ে নেওয়া হতে পারে। এমনকি আপনার সকল অ্যাকাউন্ট এর পার্সওয়ার্ড হ্যাক করা হতে পারে। এই সমস্যা থেকে মুক্তির একমাত্র উপায় হলো এই Virusscan ওয়েবসাইট। এখানে আপনি আপনার ডাউনলোড করা যেকোনো ফাইল স্ক্যান করে দেখতে পারেন। ফাইলে যদি কোন প্রকার ক্ষতিকর ভাইরাস থেকে থাকে তা আপনাকে সঙ্গে সঙ্গে ওয়েবসাইটটি জানিয়ে দেবে ফলে আপনি হ্যাকিং এর হাত থেকে বেচে যাবেন। তাই আপনার সুরক্ষার তাগিদে এই Virusscan ওয়েবসাইট টির গুরুত্ব অনেক।

ওয়াই টু মেট (Y2mate): এই ওয়েবসাইটটির কাজ কিন্তু অনেক মজার। আমরা প্রায় ৯৭% লোক ইউটিউব ব্যবহার করে থাকি। আবার আমরা ইউটিউবে অনেক সুন্দর সুন্দর মুভি কিংবা গান দেখে থাকি। যেগুলো অনেক সময় আমাদের অনেক পছন্দের হয়ে থাকে। আবার অনেক সময় আমরা অনেক মুভি দেখি কিন্তু একবারে সম্পূর্ণ মুভি দেখা হয় না।

টাইপিং (Typing): এই ওয়েবসাইটটি বিশেষ করে কমিপউটার কিংবা পিসি ইউজারদের জন্য সেরা একটি ওয়েবসাইট। আমরা বেশির ভাগ লোক পিসি অথবা ল্যাপটপ ইউজ করে থাকি কিন্তু আমাদের টাইপিং স্পিড অনেক কম। বাংলা বা ইংরেজি টাইপিং এর সময় আমাদের অনেক বেশি সময় লেগে যায়। এর কারণ হলো আমরা টাইপিং এ ততোটা দক্ষতা নই। সঠিক চেষ্টা বা পরিশ্রম এর মাধ্যমে আপনি অবশ্যই আপনাকে টাইপিং স্পিড অনেক গুন বারাতে পারবেন। আবার আমরা অনেকেই হয়ত ইংরেজি টাইপিংটা ভালো পারি কিন্তু বাংলা টাইপিং একদম স্পিডে দিতে পারি না। আপনি কোথায় কমিপউটার বিষয়ে চাকরি নিতে গেলে কিন্তু আপনাকে সর্বপ্রথম আপনার টাইপিং স্পিড ৬০ সেকেন্ডে কত ওয়ার্ড তা যাচাই করা হবে। আপনি যদি চাকরির জন্য ভালো প্রস্তুতি নিতে চান তাহলে এই Typing ওয়েবসাইটটি আপনার জন্য সেরা সহায়ক হতে পারে। আপনি চাইলে এতে আপনার টাইপিং স্পিড বারাতে প্রতিদিন প্র্যাক্টিস করতে পারেন। আপনার জন্য সেরা একটি ওয়েবসাইট হতে পারে।