ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাবার বিয়ে নিয়ে সহপাঠীদের কটাক্ষের শিকার ছেলে, যা করলেন সানিয়া

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২৭, ২০২৪, ১১:৩৫ দুপুর  

ছবি সংগৃহীত

দীর্ঘ ১৩ বছরের সংসার জীবনের বিচ্ছেদের পর ইতি টেনেছেন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক ও ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। জনপ্রিয় এই তারকা দম্পতির বিচ্ছেদের পর নতুন করে আলোচনার জন্ম দিয়েছে মালিকের তৃতীয় বিয়ে। 

সানিয়ার সঙ্গে বিচ্ছেদের পরেই পাকিস্তানি অভিনেত্রী সানা জাভেদকে বিয়ে করেছেন এই ক্রিকেটার। যিনি মালিকের তৃতীয় স্ত্রী। এর আগেও দুইটি বিয়ে করেছিলেন এই তারকা। 

এদিকে শোয়েব মালিক-সানিয়া মির্জার বিচ্ছেদের পর সবচেয়ে বেশি প্রভাব পড়েছে তাদের ছেলে ইজহানের ওপর। বাবার বিয়ের কারণে স্কুলে সহপাঠীদের কটাক্ষের শিকার হচ্ছে সে। বিষয়টি জানিয়েছেন সানিয়া নিজেই।

এই টেনিস তারকা জানান, বাবা-মায়ের বিচ্ছেদের কারণে মানসিক চাপ পড়েছে ইজহানের উপরে। বিশেষ করে তার বিদ্যালয়ে সহপাঠীদের কটাক্ষের শিকার হচ্ছে সে। সেখানে তার বাবার তৃতীয় বিয়ে নিয়েও অনেক প্রশ্ন শুনতে হচ্ছে। 

ছেলেকে নিয়ে এতদিন দুবাইতে থাকতেন সানিয়া। সেখানকার বিশ্বমানের স্কুলে পড়াশোনা করতেন ইজহান। কিন্তু শোয়েব মালিকের তৃতীয় বিয়ের পর ও সহপাঠীদের কটাক্ষের কারছে ছেলেকে নিয়ে ভারতে চলে এসেছেন তিনি। 

প্রসঙ্গত, ২০২২ সালের শেষ থেকেই আলাদা থাকতে শুরু করেন সানিয়া এবং শোয়েব। ২০২২ সালের শেষের দিকেই শোয়েবকে ‘খুলা’ দেন সানিয়া। বেরিয়ে আসেন বৈবাহিক সম্পর্ক থেকে। শরিয়ত আইন অনুযায়ী তালাক এবং খুলা— দুই পদ্ধতিতেই বিবাহবিচ্ছেদ হতে পারে। খুলা এমন একটি প্রথা, যা ব্যবহার করে মুসলিম মহিলারা তাঁদের স্বামীর থেকে একতরফা ভাবে আলাদা হতে পারেন। নারীদের অধিকার রক্ষার স্বার্থে এই প্রথা রয়েছে শরিয়ত আইনে। খারাপ ব্যবহার, যে কোনও রকম অবহেলার মতো বৈধ কারণ থাকলে নারীরা খুলা ব্যবহার করতে পারেন। স্বামী দীর্ঘ দিন সঙ্গে না থাকলেও খুলা দিতে পারেন নারীরা। এটি বিবাহবিচ্ছেদের প্রাথমিক ধাপ। যা আদালতের অনুমতি সাপেক্ষ।