ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপের পরই শেষ হচ্ছে নান্নু-বাশার অধ্যায়!

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ১২:১৬ দুপুর  

ছবি সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) মিনহাজুল আবেদীন নান্নুর দায়িত্ব নিয়ে প্রশ্ন ওঠাটা নতুন কিছু নয়। প্রায় এক যুগ ধরে বোর্ডের নির্বাচক প্যানেলে আছেন তিনি। প্রায় প্রতিটি সিরিজেই কথা হয় তার সিলেকশন নিয়ে। নান্নুর পদত্যাগের দাবি বেশ কয়েক বছর যাবত ঘুরছে-ফিরছে ক্রিকেট পাড়াতে। সময়ে সময়ে উঠে নানান গুঞ্জন। কিন্তু শেষ পর্যন্ত বহাল তবিয়তেই থেকে যান তিনি। তবে বর্তমান সময়টা তার জন্য সবচেয়ে খারাপ যাচ্ছে!

এশিয়া কাপে দলের ভরাডুবির পর চলমান বিশ্বকাপেও ব্যর্থ সাকিব আল হাসানের দল। যার বড় দায় পড়ছে নান্নুর কাঁধে। তাই জাতীয় দলের ভরাডুবির পর আরও একবার প্রশ্ন উঠেছে নির্বাচক প্যানেল নিয়ে। নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে বিশ্বকাপের দায় উঠেছে নান্নু-বাশারদের ঘাড়েও। আবারও সামাজিক যোগাযোগমাধ্যমে উঠেছে তাদের পদত্যাগ বা বহিষ্কারের দাবি। সমর্থকরা এই নির্বাচক জুটির কাছে থেকে চান মুক্তি।

    আরও পড়ুন:  ক্রিকেট বোর্ডের সবাইকে বরখাস্ত করার প্রস্তাব পাস শ্রীলঙ্কার সংসদে

বিসিবি সূত্রে জানা গেছে, বিশ্বকাপ ব্যর্থতায় চাকরি হারাতে যাচ্ছেন নান্নু। প্রধান নির্বাচকের পাশাপাশি বরখাস্ত হতে পারেন হাবিবুল বাশার সুমনও। তবে স্বপদে বহাল থাকছেন তিন সদস্যের নির্বাচক প্যানেলের সবচেয়ে জুনিয়র আব্দুর রাজ্জাক রাজ। বাকি দুইজনের চাকরি গেলেও রাজ্জাকের ওপর আস্থা রাখছে বিসিবি। তাকে আরও সময় দিতে চায় বোর্ড।

গত এশিয়া কাপ এবং চলতি বিশ্বকাপ ছাড়াও একাধিক সিরিজ কিংবা আসরের দল নির্বাচন নিয়ে আগেও সমালোচনার মুখে পড়েছেন নান্নু-বাশার। বিশেষ করে মাহমুদউল্লাহ রিয়াদ এবং তামিম ইকবাল ইস্যুতে তারা নির্দিষ্ট কোনো ব্যাখ্যা দিতে পারেনি। সম্প্রতি এনামুল হক বিজয়কে হঠাৎ করে বদলি হিসেবে দলে ডাকা নিয়েও সমালোচনা হয়েছে।

    আরও পড়ুন: শচীনের ২৭ বছর আগে গড়া রেকর্ড ভেঙে দিলেন রাচিন

নান্নু-বাশারদের বিপক্ষে বরাবরই সেচ্ছাচারিতার অভিযোগ করে থাকেন সমর্থকরা। কারণটাও স্পষ্ট। কখন কে দলে আসেন, কেন দলে আসেন আবার কে কখন কি কারণে বাদ যান, তার নির্দিষ্ট কোনো ব্যখ্যাই দিতে পারেন না তারা। বরাবরই গণমাধ্যমের সামনে অযৌক্তিক সব প্রসঙ্গ তুলে ধরেন দলে আনা বা বাদ দেওয়ার প্রশ্নে।

জানা গেছে, নির্বাচক পদ থেকে সরিয়ে দিলেও বোর্ডের সঙ্গে রাখা হবে নান্নু-বাশারকে। সাবেক এই ক্রিকেটারকে দেওয়া হতে পারে ভিন্ন কোনো দায়িত্ব। আর বাশারের জায়গা হতে পারে ‘এ’ দলে।

এদিকে ক্রিকেটপাড়ায় খবর, নান্নু-বাশারদের রেখে যাওয়া পদ দখলে নিতে পারেন সাবেক দুই ক্রিকেটার হান্নান সরকার ও হাসিবুল হোসেন শান্ত। দুজনই বর্তমানে অনূর্ধ্ব-১৯ দলের নির্বাচকের দায়িত্বে আছেন। বয়সভিত্তিক দলে কাজ করে বিসিবির আস্থা অর্জন করায় এবার জাতীয় দলের জন্যেও আলোচনায় তারা।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন

তবে এর বাহিরেও আছে আলোচনা। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুলও দায়িত্ব নিতে চান নির্বাচক প্যানেলের। বেশ কয়েকবারই গণমাধ্যমে এই দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেন তিনি। তাছাড়া জাভেদ ওমর, তুষার ইমরানরাও আছেন আলোচনায়।