ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

৫ মাসে কোরআন হাফেজ ৮ বছরের ইয়াছিন, ১০ মাসে ইশতিয়াক

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২৯, ২০২৪, ০১:০০ দুপুর  

ছবি সংগৃহীত

দ্রুত সময়ের মধ্যে পবিত্র কোরআন মুখস্ত করে হাফেজ হওয়ার বিরল কৃতিত্ব গড়েছেন লক্ষ্মীপুরের দুই শিশু। তাদের একজন আট বছর বয়সী ইয়াছিন মাত্র ৫ মাসে, অন্যজন ১০ বছর বসয়ী ইশতিয়াক ১০ মাসে হাফেজে কোরআন হাফেজ হওয়ার গৌরব অর্জন করেন। তারা দুজনই স্থানীয় ফালাহিয়া হিফজ মাদরাসার ছাত্র। দুই ছাত্রের এমন কৃতিত্বে খুশি অভিভাবক, এলাকাবাসী ও শিক্ষক-শিক্ষার্থীরা। দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন প্রতিভাবান এ দুই শিশু ও তাদের পরিবার।

জানা যায়, লক্ষ্মীপুর ফালাহিয়া হিফজ মাদরাসার ছাত্র মো. ইয়াছিন আরাফাত ও হাবিবুর রহমান ইশতিয়াক। ইয়াছিন লক্ষ্মীপুর পৌর শহরে বাঞ্চানগর গ্রামের সৌদি প্রবাসী মো. দুলাল হোসেনের ছেলে। ছোটবেলা থেকেই কোরআন হিফজের বিষয়ে ইয়াছিনের প্রবল ইচ্ছা ও আকর্ষণ ছিল। যার কারণে মায়ের কাছে বায়না ধরেই ২০২০ সালে মাদরাসায় ভর্তি হয় সে। ২০২৩ সালে পবিত্র কোরআন সবক নেয় ইয়াছিন। যার সুফল মিলে মাত্র পাঁচ মাসের মধ্যেই। 

আট বছর বয়সী ক্ষুদে ইয়াছিনের সাফল্যে খুশি তার মা জেসমিন আক্তার। বলেন, অভাব-অনটনের সংসারে আল্লাহ তার ছেলেকে হাফেজ হিসেবে কবুল করেছেন। হাফেজ ইয়াছিন জানান, আগ্রহের জায়গা থেকে স্বল্প সময়ের মধ্যে হাফেজ হতে পেরেছি। মহান আল্লাহ, শিক্ষক ও বাবা-মার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আলেম হওয়ার জন্য দোয়াও চেয়েছেন এ ক্ষুদে হাফেজ।

এদিকে, ১০ মাসে পবিত্র কোরআন মুখস্ত করেছেন একই মাদরাসার ১০ বছর বয়সী আরেক ছাত্র ইশতিয়াক। সে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরজাঙ্গালিয়া গ্রামের পল্লী চিকিৎসক মো. কামাল উদ্দিনের ছেলে। তারা দুই ভাই একই মাদরাসার হিফজ বিভাগে ভর্তি হলেও বড় ভাইয়ের আগেই মাত্র ১০ মাসে পবিত্র কোরআন মুখস্ত করেন ইশতিয়াক। যদিও এর আগে অন্য মাদরাসা থেকে হিফজের সবক নিয়েছেন ইশতিয়াক। স্বল্প সময়ে হাফেজ হতে পেরে মহান আল্লাহ, শিক্ষক ও অভিবাবকের প্রতি কৃতজ্ঞতা জানান। একই সঙ্গে বড় হয়ে একজন কোরআনের আলেম হওয়ার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন ইশতিয়াক।

হিফজ শাখার প্রধান শিক্ষক ক্বারী আব্দুর রহমান ও ভাইস-প্রিন্সিপাল মাওলানা হেলাল উদ্দিন বলেন, বেশ শান্ত স্বভাবের ইয়াছিন ও ইশতিয়াক। শিক্ষকদের দিক-নির্দেশনা অনুসরণ করেছেন শতভাগ। প্রবল ইচ্ছা আর আকাঙ্খায় দ্রুত সময়ে হাফেজ হতে পেরেছেন বলে মনে করছেন শিক্ষকরাও। বলছেন প্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের সফলতার কথাও।

এ দুই শিক্ষার্থীর প্রশংসা করে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মাওলানা যোবায়ের হোছাইন বলেন, পুরো জাতির গর্ব এ দুই ক্ষুদে শিক্ষার্থী। ২০১৯ সালে প্রতিষ্ঠিত মাওলানা যোবায়ের ওয়েলফেয়ার ট্রাস্ট পরিচালিত লক্ষ্মীপুর ফালাহিয়া আলিম ও হিফজ মাদরাসায় শিক্ষার্থী সংখ্যা ৭০০ জন। এ পর্যন্ত এ প্রতিষ্ঠান থেকে ৫০ জন শিক্ষার্থী হাফেজ হয়েছেন বলে জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান।