ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

রাম মন্দির নির্মাণে কত টাকা দিলেন তারকারা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ২২, ২০২৪, ১১:৩০ রাত  

ছবি সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় প্রায় ১৮০০ কোটি টাকার বেশি খরচ করে তৈরি করা হয়েছে হিন্দু দেবতা রামচন্দ্রের মন্দির। আজ (সোমবার) দুপুরে সেই মন্দিরের উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

প্রায় ৮ হাজার মানুষের উপস্থিতিতে এই মন্দিরের উদ্বোধন করা হয়েছে। যেখানে উপস্থিত ছিলেন ভারতের সরকারি দলের বিভিন্ন রাজনীতিবিদ থেকে শুরু করে বলিউড অভিনেতা-অভিনেত্রী ও ক্রীড়া ব্যক্তিত্বরা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ও পিঙ্কভিলার প্রতিবেদনে বলা হয়েছে মন্দির নির্মাণে অসংখ্য মানুষ অর্থ দিয়ে সহযোগিতা করেছেন। যে তালিকায় রয়েছেন শোবিজ অঙ্গনের তারকারাও।

বলিউড অভিনেতা অক্ষয় কুমার রাম মন্দিরনির্মাণের জন্য অর্থ দিয়েছেন। ২০২১ সালের জানুয়ারিতে এক টুইটে এ তথ্য জানান তিনি। অক্ষয় লিখেন, ‘এটি খুবই আনন্দের খবর যে, অযোধ্যায় রাম মন্দির নির্মাণ কাজ শুরু হয়েছে। এখন আমাদের অংশগ্রহণ করার সময়। আমি অংশ নিয়েছি। আশা করছি, আপনিও আমাদের সঙ্গে যোগ দেবেন।’ তবে মন্দির নির্মাণের জন্য কত টাকা দিয়েছেন, তা প্রকাশ করেননি অক্ষয়।

ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেতা পবন কল্যাণ। রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের তালিকায় রয়েছেন তিনি। এ অভিনেতা মন্দিরটি নির্মাণের জন্য ৩০ লাখ রুপি অনুদান দিয়েছেন বলে জানা গেছে।

ভারতীয় অভিনেতা, প্রযোজক ও টিভি সঞ্চালক মুকেশ খান্না। ২০২১ সালে এক টুইটে তিনি জানান, রাম মন্দির নির্মাণের জন্য অর্থ দিয়েছেন তিনি। একই বছরের ফেব্রুয়ারি মাসে ১ লাখ ১১ হাজার ১১১ রুপির একটি চেক হস্তান্তর করেন তিনি।    

বলিউডের বরেণ্য অভিনেতা অনুপম খের। রাম মন্দির নির্মাণের জন্য তিনিও অর্থ দিয়েছেন। ২০২৩ সালের ২ অক্টোবর নিজের ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন তিনি। তাতে রাম মন্দির নির্মাণের দৃশ্য দেখা যায়। এর ক্যাপশনে তিনি লিখেন, ‘অযোধ্যায় তৈরি হওয়া ঐতিহাসিক রাম মন্দির নির্মাণের ঝলক দেখতে পাচ্ছেন। রাম মন্দির নির্মাণে প্রতিটি ভক্ত মগ্ন। আমি খুবই ভাগ্যবান যে, আমার অনুরোধে মন্দিরের জন্য একটি ইট উপহার পেয়েছি। আমি আশীর্বাদপুষ্ট।’ অনুপমও প্রকাশ করেননি ঠিক কত টাকা দান করেছেন তিনি।

বলিউডের বরেণ্য অভিনেত্রী হেমা মালিনি। রাম মন্দির নির্মাণে তিনিও অর্থনৈতিকভাবে সহযোগিতা করেছেন। কত টাকা অনুদান দিয়েছেন তা প্রকাশ করেননি এই অভিনেত্রী। জানা গেছে, মোটা অঙ্কের অর্থ দান করেছেন হেমা মালিনি।

ভারতীয় সিনেমার জনপ্রিয় অভিনেত্রী প্রণীতা সুভাষ। দক্ষিণী সিনেমার পাশাপাশি বলিউড চলচ্চিত্রেও অভিনয় করেছেন। ২০২১ সালের ১২ জানুয়ারি, টুইটারে একটি ভিডিও প্রকাশ করে রাম মন্দিরের জন্য অর্থ দানের কথা জানান। এ অভিনেত্রী বলেন, ‘অযোধ্যায় রাম মন্দির নির্মাণের অভিযাত্রায় ১ লাখ রুপি দিয়ে আমার ছোট্ট অংশগ্রহণ। আমি সবাইকে অনুরোধ করব, ঐতিহাসিক এই মুভমেন্টে যুক্ত হওয়ার।’

এছাড়াও আরও বেশ কিছু অভিনেতা-অভিনেত্রী অর্থ দিয়ে মন্দির নির্মাণে সহযোগীতা করেছেন। তবে তাদের বিষয়টি গোপনই রাখার চেস্টা করেছেন।