ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

জাতীয় নির্বাচন ২০২৪

ভোটারপ্রতি ১০ টাকা ব্যয় করতে পারবেন প্রার্থীরা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৯:৫১ রাত  

ছবি সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীরা ভোটারপ্রতি ১০ টাকা করে ব্যয় করতে পারবেন। এক্ষেত্রে একজন প্রার্থীর মোট ব্যয় ২৫ লাখ টাকার বেশি হবে না।

বুধবার (১৫ নভেম্বর) ইসি সচিব জাহাংগীর আলমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। পরে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় ইসির ওয়েবসাইটে তা আপলোড করা হয়েছে।এতে বলা হয়, মনোনয়ন প্রদান করা রাজনৈতিক দল থেকে গ্রহণ করা খরচসহ কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী খরচ ২৫ লাখ টাকার বেশি হবে না।

নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিটি নির্বাচনী এলাকায় ভোটারপ্রতি ব্যয় ১০ টাকা নির্ধারণ করেছে। সে অনুযায়ী নির্বাচনী এলাকার ব্যয় সর্বোচ্চ ২৫ লাখ টাকার বেশি হবে না।

এর আগে, বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।