ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মার্কিন দূতাবাস দিয়ে শুরু হলো দূতাবাসগুলোতে এজিবি মোতায়েন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০১:৫৭ দুপুর  

ছবি সংগৃহীত

ঢাকাস্থ মার্কিন দূতাবাস পুলিশি এসকর্ট সুবিধা বাতিল করেছে। এর পরিবর্তে আনসার বাহিনীর বিশেষায়িত গার্ড ব্যাটালিয়নের (এজিবি) সদস্যদের সেবা গ্রহণ করেছে। মার্কিন দূতাবাস প্রথম এই পুলিশ এসকর্ট বাতিলের সিদ্ধান্ত নিলো।

রোববার (২২ অক্টোবর) থেকে মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তার দায়িত্বে কাজ শুরু করেছে বাহিনীটি। বর্তমানে ১৬ সদস্যের একটি এজিবি ইউনিট গঠন করা হয়েছে।

এর আগে গত ১৫ ও ১৯ অক্টোবর দু’দিন এজিবি ইউনিটটি মার্কিন দূতাবাসে একটি ওরিয়েন্টেশন প্রশিক্ষণে অংশ নেন।

একটি সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, মার্কিন দূতাবাসের নিরাপত্তা বিশেষজ্ঞ একটি দল গত ১১ অক্টোবর মার্কিন রাষ্ট্রদূতের শারীরিক নিরাপত্তা, ভেহিকুলার মুভমেন্ট ও রুট প্রটেকশনের দায়িত্ব এজিবি সদস্যদের মাধ্যমে নেওয়ার বিষয়ে সম্মত হন এবং সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এতে মার্কিন দূতাবাসের পক্ষে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা এবং আনসার বাহিনীর পক্ষে একজন পরিচালক স্বাক্ষর করেন।

আরও পড়ুনঃ ভৈরব রেল স্টেশনের আউটার পয়েন্টে ট্রেন দুর্ঘটনায় ৫ প্লাটুন আনসার মোতায়েন

এর আগে মার্কিন দূতাবাসের ওই নিরাপত্তা বিশেষজ্ঞ দলটি গাজীপুর শফিপুরে আনসার ভিডিপি একাডেমিতে এজিবি সদস্যদের ট্রেনিং, অপারেশনাল দক্ষতা ও অন্যান্য সক্ষমতা সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় তারা একজন ভিআইপি’র চলাচলের সময় এবং ভেন্যুতে কিভাবে ঘনিষ্ঠ শারীরিক নিরাপত্তা (সিপিপিজি) দেওয়া হবে; তার ওপর অস্ত্র নিয়ে আক্রমণ করলে বা কাছে থেকে শারীরিকভাবে আক্রমণ করলে তাকে কিভাবে সুরক্ষা দেওয়া হবে; ভিআইপি কোথাও অবস্থানকালে কোনো জরুরি পরিস্থিতির মুখে পড়লে তাকে কীভাবে সুরক্ষিত রাখতে হবে তার একটি ড্রিল প্রদর্শন দেখেন।

এ ছাড়া ভিআইপি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে কীভাবে সিআরপি দিতে হবে সেই মহড়া দেখানো হয়।

এরপর শত্রুর আক্রমণের থেকে বাঁচিয়ে ভিআইপিকে নিয়ে ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়ার সময় এজিবি’র কুইক রেসপন্স টিম (কিউআরটি) কীভাবে শত্রুর সঙ্গে সংঘর্ষ করবে তারও মহড়া দেখানো হয়। সর্বশেষে এজিবি সদস্যদের শারীরিক দক্ষতা পরীক্ষা (পিইটি) এবং রেঞ্জ দক্ষতা পরীক্ষা (আরইটি) নেওয়ার বিষয়ও বিশেষজ্ঞ টিম দেখেন।

এ কাজে অংশ নেওয়া এজিবি সদস্যদের অপারেশনাল কন্টিনজেন্সি হিসেবে মাসে মাথাপিছু ৩০০ ডলার করে দিতে হবে দূতাবাসকে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন

এ বিষয়ে আনসার গার্ড ব্যাটালিয়নের পরিচালক রাজীব হোসাইন সংবাদমাধ্যমকে বলেন, মার্কিন রাষ্ট্রদূতের এসকর্ট সুবিধা দিতে ১৬ সদস্যের একটি এজিবি ইউনিট কাজ শুরু করেছে। গত রোববার থেকে এজিবি সদস্যরা দায়িত্ব পালন করছেন।