ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

গাজার জন্য ‘শোকে’ পতাকা অর্ধনমিত রাখবে যুক্তরাষ্ট্র দূতাবাসও

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৯:১২ রাত  

ছবি সংগৃহীত

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র দূতাবাস বলেছে, “প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।”ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় হাজারো ফিলিস্তিনির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালনের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস।

রাষ্ট্রদূত পিটার হাসের নির্দেশে শনিবার দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখা হবে বলে দূতাবাস শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, “প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। ২১ অক্টোবর যুক্তরাষ্ট্র দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।”

আরও পড়ুনঃ গাজায় ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ মিছিল

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের একটি বক্তব্য উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, “যেভাবে পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেছেন, ‘আমরা এই সংঘাতে নিহত প্রত্যেক ধর্ম ও জাতির বেসামরিক ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করি’।”

গত ৭ অক্টোবর হামাসের আক্রমণের পর থেকে গাজায় পাল্টা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় সাড়ে ৩ হাজার মানুষের প্রাণ গেছে; বাস্তুচ্যুত হয়েছে ১০ লাখ মানুষ। বিদ্যুৎ, জ্বালানি ও পানির সরবরাহ বন্ধ করে দেওয়ায় গাজায় তীব্র মানবিক সংকট তৈরি হয়েছে। ইসরায়েলকে অস্ত্র সহযোগিতার বিরোধিতায় মার্কিন কর্মকর্তার পদত্যাগ

এর নিন্দা জানিয়ে ফিলিস্তিনের পাশে থাকার কথা জানিয়েছে বাংলাদেশ। শনিবার ঘোষণা করা হয়েছে এক দিনের রাষ্ট্রীয় শোক। শুক্রবার সব ধর্মীয় উপাসনালয়ে করা হয়েছে প্রার্থনা।

শোক পালনে শনিবার বাংলাদেশের সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

ইসরায়েলে হামাসের হামলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলকে সমর্থন দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। সামরিক সহায়তা হিসেবে ইসরায়েলকে ১০ বিলিয়ন ডলার দেওয়ার একটি প্রস্তাব তার প্রশাসন প্রস্তুত করছে বলে খবর এসেছে।

বুধবার তেল আবিব সফরে গিয়ে বাইডেন বলেছেন, রাগে অন্ধ হয়ে বাড়াবাড়ি করে ফেলা ইসরায়েলের উচিত হবে না। তবে হামাসকে নির্মূল করার যে লক্ষ্য ইসরায়েল নিয়েছে, তার সঙ্গে পুরো ঐকমত্য ঘোষণা করেছেন তিনি।