ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শিশুদের মোবাইল-কম্পিউটার থেকে দূরে রাখার সহজ ৫ উপায়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ০৮, ২০২৩, ১২:৪৪ রাত  

প্রতিকী ছবি

প্রযুক্তি যত এগোচ্ছে আমরাও এতে ততই অভ্যস্ত হয়ে পড়ছি। বড়দের সঙ্গে ছোটরাও মোবাইল কিংবা কম্পিউটারে আসক্ত হয়ে পড়ছে। খেলাধুলা বাদ দিয়ে মোবাইল কিংবা কম্পিউটারের পেছনে সময় দিচ্ছে তারা। বড়রা যদিও জেনে বুঝে বা কাজের জন্য প্রযুক্তির ব্যবহার করছে, কিন্তু ছোটরা অজান্তেই এসবে আসক্ত হয়ে পড়ছে। যা তাদের মানসিক ও দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাবও ফেলছে।

তবে কিছু কৌশলে শিশুদের মোবাইল কিংবা কম্পিউটার থেকে দূরে রাখা যায়। চলুন সেগুলোই জেনে নেওয়া যাক।

শিশুকে অন্য কিছুতে ব্যস্ত রাখুন
শিশুদের শারীরিক কাজ, ছবি আঁকা, খেলায় ব্যস্ত রাখা দরকার। এজন্য বাজার থেকে এমন খেলনা আনতে পারেন যাতে শারীরিক পরিশ্রম হয়। শিশুর পছন্দ বুঝে খেলার সামগ্রী আনুন। সাইকেল এনে দিন। ক্যারাম আনুন, দাবা খেলা শেখান, লুডো খেলতে পারেন। এই ধরনের সৃজনশীল কাজ করার প্রতি শিশুর আগ্রহও বাড়বে।

পার্কে নিয়ে যান
ছুটিতে সব সময় চাপিয়ে না দিয়ে, খেলতে নিয়ে যান। পার্কে নিয়ে যান। শিশুরা যত খেলাধুলা বা অন্য শিশুদের সঙ্গে সময় কাটাবে, তত তার মানসিক বিকাশ ঘটবে। আর বাড়িতে বসিয়ে রাখলে ফোন, না হয় ভিডিও গেম, কম্পিউটার, টিভিতে থাকবে। সন্তানের সঙ্গে নিজেও সময় কাটান। ব্যাডমিন্টন খেলুন বা অন্যান্য খেলাধুলা করুন। আপনার যাওয়ার সময় না থাকলে, আপনার সন্তানকে অন্যান্য শিশুদের সঙ্গে পার্কে পাঠান।

কথা বলার সময় গুরুত্ব দিন
সন্তানের কাছ থেকে ফোন নেওয়া বা টিভির সুইচ বন্ধ করার ক্ষেত্রে সহনশীল হোন। কোনো গুরুত্বপূর্ণ কথা বলে তাকে আদর করুন। ভালোভাবে ডেকে স্কুল বা অন্য কোনো শিশুর ভালো লাগার বিষয় নিয়ে কথা বলে তাকে ভুলিয়ে দিন।শিশুকে ভালোবেসে বোঝান এবং তার ক্ষতির কথাও তাকে জানান।

নিয়ম তৈরি করুন
বাচ্চাদের পক্ষে গ্যাজেট বা স্মার্ট টিভি সম্পূর্ণরূপে ছেড়ে দেওয়া সম্ভব নয় এবং আপনি চান না যে তারা সর্বদা এতে নিমগ্ন থাকুক। এমন পরিস্থিতিতে মধ্যম পন্থা অবলম্বন করা দরকার। আপনার সন্তানকে গ্যাজেট দেওয়ার বা স্মার্ট টিভি দেখার নিয়ম তৈরি করুন। এর জন্য একটি সময় নির্ধারণ করুন। তাকে বলুন কোন সময় থেকে এবং কতক্ষণ শিশু এগুলো ব্যবহার করতে পারবে।

নিজেরা মোবাইল-টিভি কম দেখুন
বাচ্চাদের সামনে নিজেরা উদাহরণ সৃষ্টি করুন। নিজেরা মোবাইল-টিভি কম দেখুন। নিজেরা যা করবেন, বাচ্চারা তা অনুকরণ করবে। নিজেরা বই পড়ুন, খেলা নিয়ে আলোচনা করুন।