ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কক্সবাজারে স্বপ্নের রেল

নিউজ ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ১১:০৩ দুপুর  

ছবি সংগৃহীত

অপেক্ষার দিন ফুরাল। সাগরপারে ট্রেন ছুটবে, ঝিক ঝিক ঝিক। ট্রেনে চড়ে চট্টগ্রাম ও ঢাকায় যাওয়ার কথা স্বপ্নেও ভাবেনি কক্সবাজারের মানুষ। কিন্তু এখন তা বাস্তব। এতে খুশিতে আত্মহারা পুরো কক্সবাজারবাসী।

‘আঁরা রেলগাড়ি দেইক্কম হন সময় নভাবি। রেলত হন সময় নচরি, এবার চইজ্জম (কোনো সময় ভাবিনি, এখানে রেলগাড়ি দেখব। ট্রেনে কখনো চড়া হয়নি, এবার চড়ব)–রেলপথ পেয়ে এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করলেন কক্সবাজারের চান্দেরপাড়ার বাসিন্দা ৭৫ বছর বয়সী আবদুস সালাম।

আবদুস সালামের সঙ্গে যখন কথা হয়, তখন তার পাশেই দাঁড়িয়ে অটোরিকশার চালক মহিউদ্দিন। ৩৫ বছরের এই যুবক বলেন, ‘হাচা হাচা রেল আইয়্যের দেহি আরত্তুন বেশি খুশি লার (সত্যি সত্যি রেল আসছে দেখে আমাদের খুব আনন্দ হচ্ছে)।’

পর্যটননগরীতে যে কারণে এমন আনন্দের বন্যা বইছে, সেটি হলো কক্সবাজার-দোহাজারী রেলপথ। আজ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ১১টায় কক্সবাজার স্টেশন থেকে এই রেলপথের উদ্বোধন করবেন। আর আগামী মাসের ১ তারিখ থেকে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলাচলের কথা রয়েছে। এর মধ্য দিয়ে দেশের ৪৮তম জেলা হিসেবে রেল নেটওয়ার্কে যুক্ত হচ্ছে কক্সবাজার।

বর্তমান সরকারের নেওয়া অন্যতম অগ্রাধিকার প্রকল্পের একটি কক্সবাজার-দোহাজারী রেলপথ। এ রেলপথ নির্মাণের আগে কক্সবাজারের সঙ্গে কোনো রেল যোগাযোগ ছিল না। শুরুতে এটি ছিল ‘দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ’ প্রকল্প। এতে মোট ১২৯ দশমিক ৫৮ কিলোমিটার রেললাইন নির্মাণের কথা ছিল। পরে রামু থেকে ঘুমধুম অংশের কাজ স্থগিত করা হয়। তবে পুরোপুরি প্রস্তুত হয়েছে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার রেলপথ।

কক্সবাজার আইকনিক রেলস্টেশনের উল্টো পাশেই কক্সবাজার সরকারি কলেজ। প্রায় ২৫ হাজার শিক্ষার্থীর এই শিক্ষাপ্রতিষ্ঠানে গত বৃহস্পতিবার কথা হয় কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে। স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্রী সায়মা জান্নাত বলেন, ‘আমরা ট্রেনে চড়ে দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত ছুটে বেড়াব। এই অনুভূতিটাই অন্য রকম।’

শুধু শিক্ষার্থী নয়, কর্মজীবীরাও বেশ খুশি। কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের প্রধান শরমিন সিদ্দিকা লিমা জানান, কক্সবাজারের রেলসংযোগ তাঁর মতো কর্মজীবীদের জন্য যোগাযোগ ব্যবস্থা সহজ করেছে। অনেকেই জেলার বাইরে গেলে কীভাবে যাবেন, একটা দুশ্চিন্তায় থাকতেন। নিরাপদ ভ্রমণের মাধ্যম রেল পেয়ে সেই চিন্তা ঘুচেছে এখন।

প্রধানমন্ত্রী কক্সবাজারবাসীকে রেলপথ উপহার দিয়েছেন। এ জন্য কক্সবাজারবাসীর পক্ষ থেকে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন কক্সবাজার-৩ (সদর-রামু ও ঈদগাঁও) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। তিনি বলেন, ‘কক্সবাজারে আমাদের চৌদ্দগুষ্টি রেল দেখবে ভাবেনি। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। এ রেলপথের কারণে আমরা সবাই উচ্ছ্বসিত-আনন্দিত।’

২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। প্রকল্প সূত্রে জানা যায়, শুরুতে প্রকল্পের ব্যয় ছিল ১ হাজার ৮০০ কোটি টাকা। ২০১৬ সালে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। এতে কিলোমিটারপ্রতি খরচ হচ্ছে প্রায় ১৮৩ কোটি টাকা। আর এর মধ্যে শুধু কক্সবাজারে স্টেশনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২১৫ কোটি টাকা। পুরো প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ১৩ হাজার ১১৫ কোটি টাকা ঋণ দিচ্ছে। বাকি ৪ হাজার ১১৯ কোটি টাকা দেওয়া হয়েছে সরকারের নিজস্ব তহবিল থেকে। প্রকল্পের জন্য কক্সবাজার জেলায় ১ হাজার ৩৬৫ একর জমি অধিগ্রহণ করতে হয়েছে। প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে ৪টি বড় ও ৪৭টি ছোট সেতু, ১৪৯টি বক্স কালভার্ট, ৫২টি রাউন্ড কালভার্ট এবং লেভেল ক্রসিং রয়েছে ৯৬টি।

১৩ বছর ধরে চলা এই প্রকল্পে চলতি বছরের শুরুতে বাদ সাধে বৃষ্টি। আগস্ট মাসের শুরুতে চট্টগ্রাম অঞ্চলে রেকর্ড বৃষ্টিপাতের কারণে পাহাড়ি ঢলে রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। সাতকানিয়ার তেমুহনী এলাকায় আধা কিলোমিটারজুড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। সেটি সংস্কার করে আবার ঘুরে দাঁড়াতে সময় লাগে দুই মাস।

রেলওয়ে সূত্র জানায়, প্রকল্পের আওতায় চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত মোট ৯টি স্টেশন নির্মাণ করা হয়েছে। এগুলো হলো—দোহাজারী রেলওয়ে স্টেশন, সাতকানিয়া রেলওয়ে স্টেশন, লোহাগাড়া রেলওয়ে স্টেশন, হারবাং রেলওয়ে স্টেশন, চকরিয়া রেলওয়ে স্টেশন, ডুলাহাজারা রেলওয়ে স্টেশন, ইসলামাবাদ রেলওয়ে স্টেশন (বাংলাদেশ), রামু রেলওয়ে স্টেশন ও কক্সবাজার রেলওয়ে স্টেশন।

তবে সবচেয়ে আকর্ষণীয় স্থাপনাটি হচ্ছে কক্সবাজার শহর থেকে তিন কিলোমিটার পূর্বে ঝিলংজা ইউনিয়নের হাজিপাড়া এলাকায় ২৯ একর জমিতে গড়ে ওঠা আইকনিক রেলস্টেশন। ঝিনুকের আদলে তৈরি এ স্টেশন ভবনটির আয়তন ১ লাখ ৮২ হাজার বর্গফুট। ছয়তলাবিশিষ্ট স্টেশনটি নির্মাণে ১১০ জন বিদেশিসহ মোট ২৫০ জন প্রকৌশলী এবং ৬ শতাধিক লোক কাজ করেছেন।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্পে প্রায় ২৭ কিলোমিটার জায়গা বন্য হাতির চলাচলের পথ। সংরক্ষিত বন এলাকায় রেললাইন স্থাপন করায় বন্য হাতি ও বন্য প্রাণী চলাচলের জন্য ওভারপাস নির্মাণ করা হয়েছে, যা দক্ষিণ এশিয়ায় প্রথম।

২০১৭ সালের এপ্রিল, অক্টোবর ও নভেম্বরে ক্যামেরা ট্র্যাকিংয়ের মাধ্যমে পরিচালিত এক গবেষণায় ৩টি বনাঞ্চলের ২১টি স্থানে হাতির চলাচলের পথ এবং আবাসস্থল পাওয়া যায়। যার কারণে এসব স্থানে হাতির জন্য ওভারপাস নির্মাণ হয়।

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেলপথটি দুটি ভাগে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। দোহাজারী থেকে চকরিয়া অংশের কাজ করছে সিআরইসি এবং তমা কনস্ট্রাকশন। আর চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত অংশের ঠিকাদারি প্রতিষ্ঠান সিসিইসিসি এবং ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার। ২০১৬ সালের ২৭ এপ্রিল প্রকল্পটি ফাস্টট্র্যাকভুক্ত হয়।

এই প্রকল্পের সার্বিক বিষয়ে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন আজকের পত্রিকাকে বলেন, ১ ডিসেম্বর থেকে একজোড়া যাত্রীবাহী ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। আর চট্টগ্রাম থেকে একজোড়া আন্তনগর ট্রেন চলবে। তবে ট্রেনের ভাড়া ও নাম নিয়ে প্রস্তাবনা আছে, এখনো নির্ধারণ হয়নি।