ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

পিটার হাসের বিষয়ে আপত্তিপত্র দেয়নি বাংলাদেশ: শাহরিয়ার আলম

নিউজ ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ০৮, ২০২৩, ০৯:০২ রাত  

ছবি সংগৃহীত

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বিষয়ে ওয়াশিংটনে সরকার কোনো আপত্তি দেয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এমন এক প্রশ্নে তিনি বলেন, “না, এ ধরনের কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।”

নির্বাচনের আগে রাষ্ট্রদূতদের ডেকে কোনো ব্রিফ করা হবে কি না, এমন প্রশ্নে শাহরিয়ার আলম বলেন, এখন অতীতে যে কথাটা ছয় মাস আগে বলেছেন, সেটা আজকে আবার বলেন, সেটার প্রভাব কিন্তু আরও বেশি। কারণ এখন সবাই নির্বাচন আবহে গেছে বা যারা আন্দোলন করছেন, তারা তাদের ভাষায় ‘চূড়ান্ত পর্যায়ে’ রয়েছেন।

“তো, আমি মনে করি না সেটার প্রয়োজন হবে। যদি প্রয়োজন হয়, সেটা হবে দুঃখজনক। তখন আমাদের কোনো বিকল্প থাকবে না এবং আমাদেরকে যেটা সঠিক সে অনুযায়ী পদক্ষেপ নিতে হবে।”

এ বক্তব্যের পেছনে যুক্তি দিয়ে প্রতিমন্ত্রী বলেন, “আমরা অতীতে কিছু কিছু রাষ্ট্রদূতকে একা ডেকে তাদের কার্যপরিধির বিষয়টা একটু স্মরণ করিয়ে দিয়েছি।

আরও পড়ুনঃ প্রাথমিকে প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা পেছালো 

“সাম্প্রতিক মাসগুলোতে যে যোগাযোগ হয়েছে-আমার মনে হয় না যে এবং এর আগেও আপনাদেরকে বলেছি, একাধিকবার তারা ব্যক্ত করেছেন যে এটা নির্বাচনের খুব কাছে এবং নির্বাচনের আগে তারা সতর্ক থাকবেন।”

সংবিধানের নিয়ম অনুযায়ী, ১ নভেম্বর থেকে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন শেষ করতে হবে নির্বাচন কমিশনকে। সেই ক্ষণ গণনা শুরু হয়ে গেছে গত ১ নভেম্বর।

নির্বাচন কমিশন (ইসি) নভেম্বরের দ্বিতীয়ার্ধেই তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে। নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে ডেকে ভোটের সার্বিক প্রস্তুতি জানানো হয়েছে কমিশনের তরফ থেকে।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন

আগামী নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে ঢাকায় বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের বিভিন্ন বৈঠকের খবর আসছে। তাদের কেউ কেউ নির্বাচন ও বিরোধী দলের আন্দোলন নিয়ে কথাও বলছেন।