ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

জন্মদিনে সেঞ্চুরি, শচিনকে ছুঁয়ে ফেললেন কোহলি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ০৫, ২০২৩, ০৭:৩০ বিকাল  

ছবি সংগৃহীত

আজ বিরাট কোহলির ৩৫তম জন্মদিন, আর এদিনেই জ্বলে উঠল কোহলির ব্যাট। কোলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোহলি হাঁকিয়েছেন আরও একটি সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ডে ভাগ বসিয়েছেন বিরাট। ৯৫ এর পর ৮৮ রান। শেষ তিন ইনিংসে সেঞ্চুরিটা ধরা দেবে দেবে করেও দিচ্ছিল না। কিন্তু  বিরাট কোহলি বোধহয় তার এই অনবদ্য সেঞ্চুরিটি তুলে রেখেছিলেন জন্মদিনের জন্যে!

এতদিন ওয়ানডে ক্রিকেটে রেকর্ড ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে ছিলেন ভারতীয় সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার। আজ বিশ্বকাপের ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে সেঞ্চুরি করে শচীনের রেকর্ডে ভাগ বসান কোহলি।

শচীন ওয়ানডেতে ৪৬৩ ম্যাচ খেলে ৪৯টি সেঞ্চুরি করেছেন। তার চেয়ে ১৭৪ ম্যাচ কম খেলে মাত্র ২৮৯ ওয়ানডেতেই ৪৯টি সেঞ্চুরি করেন বিরাট কোহলি।ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারই একমাত্র ক্রিকেটার যিনি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ৭৮২ ইনিংসে ব্যাট করে ১০০টি সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েছেন।

আরও পড়ুনঃ ব্যাট হাতে পুমার সাথে ‘সম্পর্কে’ জড়ালেন সাকিব!!

বিরাট কোহলি ইতোমধ্যে ৫৭১ ইনিংসে ব্যাট করে ৭৯টি সেঞ্চুরি করেছেন। শচীনকে ছুতে হলে তাকে আরও ২১টি সেঞ্চুরি করতে হবে। ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন, একমাত্র বিরাট কোহলির পক্ষেই সম্ভব শচীনের রেকর্ড ভাঙা।

কোহলি ১৯৮৮ সালের আজকের এই দিনে পশ্চিম দিল্লির এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা ক্রিমিনাল ল’ইয়ার ও মা গৃহিণী। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কোহলির। অভিষেকের পর থেকেই ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছেন তিনি।

২৪ ঘন্টা আপডেট নিউজ পেতে bdtribune24/বিডিট্রিবিউন২৪ এর ফেসবুক পেজ ফলো করুন