ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

এশিয়ার ৭ দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দিলো শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০৯:০৮ রাত  

ছবি সংগৃহীত

ভারতসহ ৭টি দেশের যাত্রী ও পর্যটকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়েছে শ্রীলঙ্কার সরকার। দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এম ইউ এম আলী সাবরি মঙ্গলবার এক টুইটবার্তায় নিশ্চিত করেছেন এ তথ্য।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় বলেন, ‘মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে ভারত, রাশিয়া, চীন, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের নাগরিকদের শ্রীলঙ্কায় প্রবেশে ভিসা লাগবে না।’

‘আপাতত পাইলট আকারে শুরু হওয়া এই প্রকল্প কার্যকর হবে আগামী কাল (বুধবার) থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত।’

বিদেশি মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় ২০২২ সাল থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। চলতি ২০২৩ সালের মার্চের দিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‍ঋণদাতা সংস্থা আইএমএফ তাদের জরুরি ঋণ (বেইল আউট) কর্মসূচির আওতায় শ্রীলঙ্কাকে ১ম কিস্তির ঋণ দিলেও দ্বিতীয় কিস্তি এখনও অনিশ্চিত।

এই পরিস্থিতিতে নিজেদের অর্থনীতিকে সচল করতে পর্যটন খাতকে আরও শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে কলম্বো। দেশটির জাতীয় দৈনিক দ্য মিরর এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার শ্রীলঙ্কার পর্যটন বিষয়ক মন্ত্রণালয় ভারতসহ অন্তত ৫টি দেশের পর্যটকদের শ্রীলঙ্কায় ভিসামুক্ত প্রবেশাধিকার চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবর লিখিত প্রস্তাবনা পাঠিয়েছিল।

তারপর আজকের সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কার মন্ত্রিসভা।