ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

যে দশটি মাতৃভাষায় সবচেয়ে বেশি মানুষ কথা বলে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ১১:০৪ দুপুর  

মানুষ যে ভাষায় কথা বলতে সবচেয়ে বেশি পারদর্শী, যে ভাষাটি সে তার পিতামাতা বা অভিভাবকের কাছ থেকে ছোটবেলায় শিখেছে ও ভাষাটি যে অঞ্চলে বহুল প্রচলিত, সে অঞ্চলের মানুষের মতই ভাষাটিতে কথা বলতে সক্ষম, তাকে সাধারণভাবে মাতৃভাষা বলা হয়। একটি শিশুর মাতৃভাষা হল তার ব্যক্তিগত, সামাজিক ও সাংস্কৃতিক পরিচয়ের অংশ। এই পৃথিবীতে প্রায় সাড়ে ৩ হাজারের ও বেশি ভাষা রয়েছে।

যার ব্যবহার নিয়ে দুটি তালিকা করা যায়। একটি হচ্ছে, যে ভাষাগুলো সবচেয়ে বেশি মানুষের মাতৃভাষা। অন্যটি হচ্ছে, সবচেয়ে বেশি মানুষ যেসব ভাষায় কথা বলে। আসুন জেনে নেয়া যাক সবচেয়ে বেশি মানুষ কথা বলে যে ১০টি মাতৃভাষায়ঃ

১. চাইনিজ

চীনা-তিব্বতীয় ভাষাপরিবারের চীনা শাখার ভাষাসমূহ অনেক সময় চীনা ভাষা নামে পরিচিত। যদিও ম্যান্ডারিন চীনা ভাষাটি গণচীন ও চীন প্রজাতন্ত্রের (তাইওয়ান) একমাত্র সরকারি ভাষা, কথ্য চীনা ভাষার বিভিন্ন রূপ আছে। ভাষাবিজ্ঞানীদের মতে চীনা ভাষাগোষ্ঠীতে সাত কিংবা দশটি ভাষা (বা উপভাষাগোষ্ঠী) আছে। হান সম্প্রদায়ের অধিকাংশ মানুষ এবং অনেক সংখ্যালঘু সম্প্রদায় এই ভাষায় কথা বলে।  যুক্তরাষ্ট্রভিত্তিক এসআইএল ইন্টারন্যাশনালের প্রকাশনা ‘এথনোলোগ’-এ ভাষা সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করা হয়। তাদের হিসেবে, প্রায় ১ দশমিক ৩ বিলিয়ন, অর্থাৎ ১৩০ কোটি মানুষের মাতৃভাষা চাইনিজ।

২. স্প্যানিশ

স্পেনীয় ভাষা, ইন্দো-ইউরোপীয় ভাষা-পরিবারের রোমান্স শাখার একটি ভাষা। বাকি সব রোমান্স ভাষার মত স্পেনীয় ভাষাও একটি প্রাকৃত লাতিন ভাষা থেকে উৎপত্তি লাভ করে; এই প্রাকৃত ভাষাটি ইবেরীয় উপদ্বীপে (বর্তমান স্পেনে) প্রচলিত ছিল। স্পেন ছাড়াও দক্ষিণ ও মধ্য অ্যামেরিকা, এমনকি যুক্তরাষ্ট্রের একটি অংশের মানুষেরও মাতৃভাষা এটি। প্রায় ৪৪২ মিলিয়ন মানুষের মাতৃভাষা স্প্যানিশ।

৩. ইংরেজি

ইংরেজি বা ইংরাজি (English) ইন্দো-ইউরোপীয় ভাষাপরিবারের জার্মানীয় শাখার পশ্চিম দলের একটি ভাষা।  তবে হ্যাঁ, মাতৃভাষার হিসেব করলে চাইনিজ আর স্প্যানিশের পরেই আসবে ইংরেজির নাম। কারণ, ৩৭৮ মিলিয়ন মানুষের মাতৃভাষা এটি। তবে বিশ্বের সবচেয়ে বেশি মানুষ যে ভাষায় কথা বলে সেটি হচ্ছে ইংরেজি।

৪. আরবি

সমগ্র আরব বিশ্ব জুড়ে এই উপভাষাগুলি প্রচলিত এবং আধুনিক আদর্শ আরবি ইসলামী বিশ্বের সর্বত্র পড়া ও লেখা হয়। আধুনিক আদর্শ আরবি চিরায়ত আরবি থেকে উদ্ভূত। মধ্যযুগে আরবি গণিত, বিজ্ঞান ও দর্শনের প্রধান বাহক ভাষা ছিল। বিশ্বের বহু ভাষা আরবি থেকে শব্দ ধার করেছে। মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশের প্রায় ৩১৫ মিলিয়ন মানুষের মাতৃভাষা আরবি।

৫. হিন্দি

আরবির পরেই আছে হিন্দি। এথনোলোগ বলছে, ২৬০ মিলিয়ন মানুষের মাতৃভাষা হিন্দি। তবে সবচেয়ে বেশি মানুষের বলা ভাষার তালিকায় এটি তিন নম্বরে চলে আসবে।

৬. বাংলা

বাংলাদেশ আর পশ্চিমবঙ্গ মিলিয়ে প্রায় ২৪৩ মিলিয়ন মানুষের প্রথম ভাষা বাংলা। হিন্দির চেয়ে মাত্র ১৭ মিলিয়ন কম। অবশ্য সবচেয়ে বেশি মানুষের বলা ভাষার তালিকায় বাংলা আট নম্বরে চলে যায়। কারণ, তখন রুশ আর ফরাসি ভাষা বাংলার উপরে চলে যায়।

৭. পর্তুগিজ

একসময় বিশ্বের বিভিন্ন স্থানে ঔপনিবেশ প্রতিষ্ঠা করায় এই ভাষাটির প্রসার হয়েছে। ফলে ব্রাজিল, অ্যাঙ্গোলা, মোজাম্বিকের মতো দেশের মানুষেরও মাতৃভাষা পর্তুগিজ। সংখ্যার হিসেবে প্রায় ২২৩ মিলিয়ন।

৮. রুশ

জাতিসংঘের ছয়টি ভাষার মধ্যে একটি হলেও এই তালিকায় রুশ ভাষার অবস্থান আট নম্বরে। কারণ, ১৫৪ মিলিয়ন মানুষের মাতৃভাষা এটি।

৯. জাপানি

জাপানের প্রচলিত ভাষা। জাপানসহ বিশ্বের প্রায় ১৩ কোটি মানুষ জাপানি ভাষায় কথা বলে। জাপানি ভাষা লিখতে ৩ ধরনের লিপির ব্যবহার হয়: কাঞ্জি, হিরাগানা ও কাতাকানা। জাপানি যখন রোমান হরফে লেখা থাকে তাকে "রোমাজি" বলা হয়। জাপানি ভাষায় কথা বলার মানুষের সংখ্যা ১২৮ মিলিয়ন। ফলে এটি রয়েছে তালিকার নবম স্থানে।

১০. পাঞ্জাবি/লন্ডা

তালিকায় এই নামটি দেখে অবাক হওয়ার কিছু নেই। কারণ, ভারত ও পাকিস্তান মিলিয়ে ১১৯ মিলিয়ন মানুষের মাতৃভাষা এটি।