ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বড়দিনে মুখোমুখি শাহরুখ-প্রভাস, কে কার থেকে কতটা এগিয়ে থাকবে!

বিনোদন ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৯:৪৯ রাত  

ছবি সংগৃহীত

বড়দিনে মুখোমুখি হতে যাচ্ছেন শাহরুখ-প্রভাস। অবশ্যই তাদের অভিনয়ের যুদ্ধে। বলিউডের কিং শারুখ খান এবং ভারতের সবচেয়ে বেশি আয়করা অভিনেতা প্রভাস। একদিকে শারুখের বহুল প্রত্যাশিত ‘ডানকি’, অন্যদিকে সিজফায়ার শিরোনামে প্রভাসের ‘সালার’-এর প্রথম পার্ট। ইতোমধ্যে সিনেমাপ্রেমিদের মধ্যে হৈচৈ শুরু হয়ে গেছে। কে কার থেকে কতটা এগিয়ে থাকবে! দুজন অভিনেতারই শক্তিশালী ফ্যান বেইজ রয়েছে। কেমন গল্প নিয়ে যুদ্ধে নামছেন এই দুই তারকা— এক নজরে দেখে নেওয়া যাক।

যে গল্প থাকছে শাহরুখের ‘ডানকি’-তে, সিনেমার শিরোনামটি এসেছে মুলত ডানকি ফ্লাইট থেকে। সাধারণত এক দেশে থেকে একাধিক অবৈধ ট্রাঞ্জিটের মাধ্যমে অন্য দেশে প্রবেশের পদ্ধতি বোঝাতে ব্যবহার করা হয়ে থাকে ডানকি ফ্লাইট বা ডানকি রুট। এই পথে প্রতি বছর হাজার হাজার তরুণ কানাডা এবং যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশগুলোতে প্রবেশ করে।

এমনি এক ভারতীয় তরুণের জীবন কাহিনী ফুটে উঠবে এই সিনেমায়। মজার মজার সব ঘটনার মধ্য দিয়ে আবর্তিত হবে নানান জটিলতায় ভরা এই অবৈধ যাত্রা। পরিশেষে সে কি নিজের গন্তব্যে পৌঁছতে পারবে, না কি ফিরে আসবে নিজের দেশে- তারই জবাব মিলবে এই রম্য উপস্থাপনায়।

আরও পড়ুনঃ বগুড়ায় সপ্তাহব্যাপী বিনা মূল্যে দেখা যাবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা

‘ডানকি’-তে প্রথমবারের মতো শাহরুখের নায়িকা হিসেবে দেখা যাবে তাপসী পান্নুকে। ২০২২ সালের অক্টোবরে কাস্টিং-এ যোগদান করেন বোমান ইরানি, দিয়া মির্জা, সতীশ শাহ, এবং ভিকি কৌশাল। অন্যান্যদের মধ্যে আরও দেখা যাবে ধর্মেন্দ্র ও পরীক্ষিত সাহনিকে।

সিনেমাটি পরিচালনা করেছেন হিরানি। এছাড়াও গল্পের স্ক্রিপ্ট লেখনে অংশ নিয়েছেন অভিজাত জোশী এবং কণিকা ধিলোন। সিনেমার সঙ্গীত আয়োজন করেছেন স্বনামধন্য সঙ্গীত কম্পোজার প্রীতম চক্রবর্তি। রেড চিলিস এন্টারটেইনমেন্ট এবং জিও স্টুডিও নির্মিত ছবিটির প্রযোজনায় ছিলেন স্বয়ং হিরানি, জ্যোতি দেশপান্ডে ও শাহরুখ-সহধর্মিনীয় গৌরী খান।

ডানকি ইতোমধ্যে আন্তর্জাতিক নন-থিয়েট্রিকাল ডিস্ট্রিবিউশন স্বত্ব বাবদ আয় করেছে ২৩০ কোটি রুপি (বাংলাদেশি টাকায় ৩০৪ কোটি ৫৫ লাখ টাকারও বেশি)। দেশের ভেতরে নন-থিয়েট্রিকাল প্রচার স্বত্ব থেকে এসেছে ১৫৫ কোটি রুপি (বাংলাদেশি টাকায় ২০৫ কোটি ২৪ লাখ টাকারও বেশি)। এই স্বত্বটি নিয়েছিল জিয়োসিনেমা।

অন্যদিকে ‘সালার পার্ট-১ সিজফায়ার’ নিয়ে হাজির হবেন প্রভাস। এই সিনেমার গল্পটি এমন, মৃত বন্ধুকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষাকে রীতিমত মিশন হিসেবে নিয়ে অভিযানে নেমে পড়ে একজন গ্যাং লিডার। রূদ্ধঃশ্বাস এই অভিযানে ভয়াবহ সব অপরাধী চক্রের সঙ্গে মরণপণ লড়াইয়ের পটভূমি নিয়ে অগ্রসর হবে ‘সালার’-এর গল্প।

‘সালার’ সিনেমায় সাগরের মাঝখানে ২০ মিনিটের একটি অ্যাকশন সিকোয়েন্স আছে, যার শ্যুটিংয়ে খরচ হয়েছে প্রায় ১০ কোটি রুপি (বাংলাদেশি টাকায় ১৩ কোটি ২৪ লাখ টাকার বেশি)। ছবির সিনেমাটোগ্রাফির দায়িত্বে ছিলেন ভুবন গৌড়া আর সঙ্গীত রচনা করেছেন রবি বাসরুর। চলচ্চিত্র নির্মাণে খরচ হয়েছে আনুমানিক ২০০ থেকে ২৫০ কোটি রুপি (বাংলাদেশি টাকায় ২৬৪ কোটি ৮৩ লাখ থেকে ৩৩১ কোটি ৪ লাখ টাকার বেশি)।

বিদেশি প্রেক্ষাগৃহগুলোতে দেখানোর জন্য ডানকি মুক্তির তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ ডিসেম্বর। তার ঠিক ১ দিন পরেই এটি মুক্তি পাবে গোটা ভারতে। এর প্রচারণায় নিয়োজিত থাকবে মারুধর এন্টারটেইনমেন্ট। উত্তর আমেরিকা ও যুক্তরাজ্যসহ বিদেশি বাজারে এর প্রচারণা দায়িত্ব পালন করবে যশ রাজ ফিল্মস।

‘ডানকি’-এর মতো ঠিক একই তারিখে মুক্তি দিন নির্ধারণ হয়েছে ‘সালার’-এরও। পূর্বে অবশ্য ২০২২-এর ১৪ এপ্রিলে এর মুক্তির কথা বলা হয়েছিল। পরে নীলেরই ফিল্ম কেজিএফ চ্যাপ্টার-২ এর কারণে পেছানো হয় মুক্তির দিনক্ষণ।

এছাড়া ২০২২-এর মার্চ মাসে প্রযোজক কিরাগান্দুর এই মুক্তির সময় পেছানোর জন্য করোনা মহামারী জনিত কারণে নির্মাণ কাজ বিলম্বকে দায়ী করেন। সে অনুসারে, চলচ্চিত্রটি ২০২৩ সালের এপ্রিল থেকে জুনের মাঝামাঝি সময়ে মুক্তির পরিকল্পনা করা হয়।

ছবির টিজার ট্রেলার প্রকাশিত হয় ২০২৩-এর ৬ জুলাই। ২৪ ঘণ্টার মধ্যে ৮৩ মিলিয়নেরও বেশি ভিউ সংগ্রহ করে টিজারটি ভারতীয় চলচ্চিত্রের বিগত সমস্ত রেকর্ড ভেঙে দেয়। সালার পার্ট-১ সিজফায়ার তেলুগুর পাশাপাশি কন্নড়, মালায়ালাম, তামিল এবং হিন্দি ভাষার ডাব সংস্করণ সহ মুক্তি দেওয়া হবে। এর প্রচারণায় দায়িত্বে আছে ইউভি ক্রিয়েশনস।