ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেন বৃন্দাবন দাস

নিউজ ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ১১:২৭ রাত  

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় নাট্যকার, অভিনেতা, লেখক ও পরিচালক বৃন্দাবন দাস। তার স্ত্রী অভিনেত্রী শাহনাজ খুশি সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, বৃন্দাবন এখন বিশ্ববিদ্যালয়ে রয়েছেন। সেখানে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে পড়াবেন।

খুশি বলেন, ভদ্রলোক আজ কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগদান করল। অনেক কাল পাশে আছি, কিছু চাওয়া নাই তার। মানুষকে সম্মান দেয় নির্বিকারভাবে, সেটারও বিনিময় চাই না। যখন তার নাটকের হাজার হাজার সিডি বিক্রি হয়, তখন এক শুভাকাঙ্ক্ষী বলেছিল, বৃন্দাবনের বৃহস্পতি এখন তুঙ্গে, নিজেকে প্রডাকশন করতে বলো।

মাথার ওপর বিরাট লোনের বোঝা নিয়ে আমিও বলেছিলাম সে কথা। বলেছিল, আমি কি তাহলে আর নাট্যকার থাকলাম খুশি? সাথে ব্যবসায়ীটা যুক্ত হবে। বললাম, করছে তো সবাই? বলে, সবাই যা যা পারে আমি তো তা পারি না। যেখানে একটু অর্থনৈতিক সুযোগ আছে, শতবার বলেও তাকে একটু উদ্যোগী করা যাবে না।

কত মানুষ অর্থ লগ্নি করতে চেয়েছে নাটক-সিনেমার জন্য। প্রত্যেককে নেগেটিভটাই আগে বলেছে। এখানে লাভসহ অর্থ ফেরত পাওয়ার অনিশ্চয়তার কথা জানিয়েছে। জীবনের চলার দাম বাড়তে বাড়তে আকাশ ছুঁয়েছে। বাচ্চা প্লে গ্রুপ থেকে ইউনিভার্সিটি চতুর্থ ইয়ারে। একই আছে তার উদ্যোগহীনতা এবং বিলাসিতার প্রতি অনাগ্রহ।

খুশি আবেগ প্রকাশ করে বলেন, তোমার এই চাতুরীহীন, নির্মোহ উদ্যোগহীনতা, ছেলেদের নিজেকে পরিমাপ করতে শিখিয়েছে। আমরা রোজ সুন্দরের স্বপ্ন দেখব। পূরণ হবে না, আবার পরের দিন কিছুটা বিয়োগ করে ভাবব। সেটাও না হলে স্বপ্ন বদলে নেব, তুমি ভেব না। তুমি আছ―এর চেয়ে বড় সুন্দর আমাদের কাছে আর কিছু নাই।