ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিদ্যালয়ের নাম পরিবর্তন করায় ৪ গ্রামের প্রতিবাদ মানববন্ধন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: জানুয়ারী ১১, ২০২৪, ০৬:০৮ বিকাল  

ছবি সংগৃহীত

কুমিল্লার ব্রাহ্মণপাড়ার উপজেলার মালাপাড়া ইউনিয়নের মনোহরপুর অলুয়া চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন করায় প্রাক্তন শিক্ষার্থী ও চার গ্রামের মানুষের সম্মিলিতভাবে তীব্র নিন্দা, প্রতিবাদ ও মানববন্ধনের কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল ১০ টায় উক্ত প্রতিষ্ঠানের সামনে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করে ৪ গ্রামের প্রায় ৪ শতাধিক মানুষ ও প্রাক্তন শিক্ষার্থীরা। এসময় বক্তারা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার মো. হারুনুর রসিদ ভুঁইয়া ও প্রধান শিক্ষক আনোয়ারা বেগম এবং ম্যানেজিং কমিটির সভাপতি প্রদীপ সাহ এর বিরুদ্ধে অনিয়মের নানান অভিযোগ তুলে ধরেন।

এসময় উক্ত প্রতিবাদ মানববন্ধনে বক্তব্য রাখেন নূর মোহাম্মদ ভূইয়া, আলাউল করিম ভূইয়া, আরিফুল ইসলাম, সাঈদ সোহান, সাইফুল ইসলাম, বিএম রিয়াদ, শফিক মেম্বার, সজীব ভূইয়া, বাবন সহ আরো অনেকে। প্রবাসী শাহ জালাল আহমদ, আনাস সহ আরো অনেকে সার্বিক সহযোগিতা করেছেন। এই প্রতিষ্ঠানের পূর্বের নাম ছিল মনোহরপুর অলুয়া চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয় তিন গ্রামবাসীকে না জানিয়ে বর্তমানে রেজাউল হক নামে পরিবর্তন করে ফেলে। উক্ত মানববন্ধন কর্মসূচিতে শিক্ষার্থীরা তাদের দশ দফা দাবি তুলে ধরেন এবং ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হয়।

তাদের দাবিগুলো হলো ১/প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে অবশ্যই সংশোধন করতে হবে।২/যারা স্কুলটাকে নিয়ে স্বপ্ন দেখতেন ও গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করেছেন তাদেরকে সম্মানের জায়গায় রাখতে হবে। ৩/প্রধান শিক্ষিকা অযোগ্যতার কারণে অপসারণ করতে হবে যেহেতু তিনি হারুন ভুঁইয়ার সহধর্মিণী, ৪/ম্যানেজিং কমিটি ৪ গ্রাম যথাক্রমে মনোহরপুর অলুয়া চন্ডিপুর রামনগরের গণ্যমান্য ব্যক্তিবর্গের সিদ্ধান্ত মোতাবেক গঠন করতে হবে। ৫/বর্তমান সভাপতি স্বেচ্ছায় পদত্যাগ করতে হবে। ৬/অবৈধ শিক্ষক ও কর্মচারী নিয়োগ বাতিল করতে হবে। ৭/হারুনুর রসিদ ভূইয়া বিদ্যালয় থেকে ঘরবাড়ি অপসারণ করতে হবে ও বিদ্যালয়ে ঘুমাতে ও বাসস্থান করতে পারবে না। ৮/বিদ্যালয়ের বিগত ১০ বছরের হিসাব নিকাশ ৪ গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গের কাছে দিতে হবে। ৯/বিদ্যালয়ের উন্নয়নের নামে চাঁদাবাজি ও নিয়োগ বাণিজ্য বন্ধ করতে হবে।১০/চার গ্রামের মানুষ মিলে তিলে তিলে গড়ে তুলা স্কুলটিকে পারিবারিক আধিপত্য বিস্তারমুক্ত করতে হবে।