ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শাবিপ্রবিতে অত্যাধুনিক স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০৮:৫৬ রাত  

ছবি সংগৃহীত

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অত্যাধুনিক  ‘স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন’ স্থাপন করা হয়েছে।জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট (জিইই) বিভাগে জাপানের একদল বিজ্ঞানীর সহযোগিতায় এ ‘স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন’ স্থাপন করা হয়।

আজ মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলে (আইকিউএসি) আয়োজিত এক অনুষ্ঠানে যন্ত্রটির উদ্বোধন করা হয়।এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিইই বিভাগের প্রধান ড. মো. আনোয়ারুল ইসলাম। সহকারী অধ্যাপক শাহনাজ শিমুলের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাবিপ্রবির গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম। এতে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন জাপানের কাগাওয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. টরু টেরাও ও  ওসাকা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. মরিমাসা সুডা।

আরও পড়ুনঃ অ্যাপল টিম-এর সিইও কুক-এর আকস্মিক চীন সফর

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন বলেন, ‘আজকের এই দিনটি শুধু জিইই বিভাগের জন্যই নয়, পুরো বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বিশেষ দিন। এটি জিইই বিভাগের জন্য একটি বড় সাফল্য যে, আবহাওয়া স্টেশন ‘মাইক্রো ক্লাইমেট’ বিষয়ক গবেষণায়ও অপরিসীম অবদান রাখবে। গুণগত গবেষণা নিশ্চিত করবে।

বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, এখন পর্যন্ত আবহাওয়ার যত খবর পাওয়া যেত তা ছিল ম্যানুয়াল। যেটা সংগ্রহ করার মত ক্যাপাসিটি বা জনশক্তি আমাদের ছিল না। তবে এটা স্থাপনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আবহাওয়ার সকল খবর আমাদের কম্পিউটারে রেকর্ড হবে।  আমরা এখন বহু সেক্টরভিত্তিক গবেষণা তথা জলবায়ু পরিবর্তনে যে দুর্যোগগুলো হয়, সেগুলো হ্রাসের পন্থা বের করতে পারব। শুধু শাবিপ্রবি নয়, সিলেট অঞ্চলের আবহাওয়া গবেষণায় এটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে। এ যন্ত্রের মাধ্যমে জলবায়ুর তাপমাত্রা, বায়ুর প্রবাহ, বৃষ্টিপাত, বায়ুর আদ্রতার বিষয়ে তথ্য পাওয়া যাবে; যা এই প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীদের গবেষণায় ও বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে অন্যতম মাইলফলক হিসেবে কাজ করবে। এ সময় শাবিপ্রবি'র কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।