ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

হত্যার পর ৫ বছর ধরে উধাও, অবশেষে র‍্যাবের হাতে গ্রেফতার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ১০:৩৮ রাত  

ছবি সংগৃহীত

“বাংলাদেশ আমার অহংকার” এই স্লোগান নিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে জোড়ালো ভূমিকা পালন করে আসছে। র‌্যাব সৃষ্টিকাল থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। র‌্যাব-৭, চট্টগ্রাম অস্ত্রধারী সস্ত্রাসী, ডাকাত, ধর্ষক, দুর্র্ধর্ষ চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনী, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকদের গ্রেফতার এবং বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও মাদক উদ্ধারের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করায় সাধারণ জনগনের মনে আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে।

ধৃত আসামি মোঃ শওকত হোসেন এবং প্রতিবেশী মান্নান এর মধ্যে পারিবারিকভাবে জমি সংক্রান্ত বিষয়ে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছিল। উক্ত বিরোধের প্রেক্ষিতে গত ২০১৮ সালের এপ্রিলে ধৃত আসামি মোঃ শওকত প্রতিবেশী মান্নান এর সাথে ঝগড়ার এক পর্যায়ে মারারিতে লিপ্ত হয়। এসময় আসামি শওকত এবং তার সহযোগীরা মান্নানকে দেশীয় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে রক্তাক্ত গুরুত্বর জখম করে। পরবর্তীতে স্থানীয় লোকজন মান্নানকে রক্তাক্ত গুরুত্বর জখম অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্য চিকিৎসক তাকে পরীক্ষা নিরীক্ষা করে মৃত ঘোষণা করেন।

আরও পড়ুনঃ ফুলটাইম গাড়ি চালান, পার্টটাইম বেচেন মাদক

উক্ত হত্যাকান্ডের ঘটনায় রাঙ্গামাটি জেলার কাপ্তাই থানায় শওকত এবং তার সহযোগীর নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন; যার মামলা নং-০২, তারিখ ২১ এপ্রিল ২০১৮, ধারা-৩০২/৩৪ পেনাল কোড। মামলা রুজু হওয়ার পর মামলার তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে শওকতের বিরুদ্ধে পুলিশ বিজ্ঞ আদালতে প্রতিবেদন দাখিল করেন। দাখিলকৃত প্রতিবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ আদালত বিচার কার্যক্রম চলাকালে আসামি শওকত পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, উক্ত মামলার গ্রেফতারি পরোয়ানা ভূক্ত পলাতক আসামি শওকত চট্টগ্রামের সীতাকুন্ড থানাধীন ভাটিয়ারী এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল গত ১৪ অক্টোবর ২০২৩ইং তারিখ আনুমানিক ১৮৪০ ঘটিকায় বর্ণিত এলাকায় অভিযান পরিচালনা করে আসামি মোঃ শওকত হোসেন (৩২), পিতা- মোঃ ইব্রাহীম, সাং- বাঘাইকান্দি, থানা- গজারিয়া, জেলা- মুন্সিগঞ্জ বর্তমান ঠিকানা- সাং- ফকিরঘোনা, থানা- কাপ্তাই, জেলা- রঙ্গামাটি’কে গ্রেফতার করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামিকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে বর্ণিত হত্যা মামলায় গ্রেফতারি পরোয়ানাভুক্ত এজাহারনামীয় ১নং পলাতক আসামি মর্মে স্বীকার করে। মামলা রুজু হওয়ার পর আইন-শৃঙ্খলা বাহিনীর হাত থেকে গ্রেফতার এড়াতে চট্টগ্রাম মহানগরীসহ বিভিন্ন জেলায় আত্মগোপন করে অবস্থান করে আসছিল।

উল্লেখ্য, সিডিএমএস পর্যালোচনা করে গ্রেফতারকৃত আসামি মোঃ শওকত হোসেন এর বিরুদ্ধে রাঙ্গামাটি জেলার কাপ্তাই থানায় একটি মামলায় এক বছরের বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত পলাতক আসামি বলে তথ্য পাওয়া যায়।

গ্রেফতারকৃত আসামি সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে