ঢাকা, রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ঘোষণা ছাড়াই নিয়োগ পরীক্ষা বন্ধ, সড়ক অবরোধ করে বিক্ষোভ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩, ০১:০২ দুপুর  

ছবি সংগৃহীত

ঘোষণা ছাড়াই মহিলা অধিদপ্তরের ডে-কেয়ার ইনচার্জ ও অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। এর প্রতিবাদে কয়েকটি কেন্দ্রের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন প্রার্থীরা। এতে ওইসব সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

শুক্রবার (১৩ অক্টোবর) বেলা ১১টা থেকে রাজধানীর ২০টি কেন্দ্রে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে পৌঁছান। কেন্দ্রে ঢুকতে গেলে প্রহরীরা তাদের জানান যে, পরীক্ষা স্থগিত করা হয়েছে।

জানতে চাইলে মহিলা অধিদপ্তরের উপ-পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) আয়শা সিদ্দিকী বলেন, ‘অনিবার্য কারণে আমাদের আজকের দুই পদের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে তাদের পরীক্ষার নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে।’

অধিদপ্তরের ওয়েবসাইটে কোনো নোটিশ নেই—বিষয়টি দৃষ্টিগোচর করা হলে তিনি বলেন, ‘এখনই দিয়ে দেবে। প্রার্থীদের ভোগান্তির জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। কিন্তু এটা হঠাৎ সিদ্ধান্ত নিতে হয়েছে।’ তবে কী কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে, তা জানাতে রাজি হননি তিনি।

এদিকে, নোটিশ ছাড়াই হঠাৎ পরীক্ষা স্থগিতের প্রতিবাদে রাজধানীর সিদ্ধেশ্বরী কলেজ, হাবীবুল্লাহ বাহার কলেজসহ বেশ কয়েকটি কলেজের সামনে বিক্ষোভ করেছেন প্রার্থী ও তাদের অভিভাবকরা। পুলিশ তাদের সরে যেতে বললেও বেলা সোয়া ১১টা পর্যন্ত তাদের বিক্ষোভ চলছিল। এতে বিক্ষোভ চলা এলাকার সড়কগুলোর দুপাশে যানজটের সৃষ্টি হয়।

নোয়াখালীর চৌমুহানী থেকে আসা প্রার্থী শিউলি আক্তার বলেন, ‘রাতে বাসে এসে সকালে কেন্দ্রে (সিদ্ধেশ্বরী কলেজ) এসেছি। এখানকার গার্ডরা (নিরাপত্তা প্রহরী) বলছেন পরীক্ষা স্থগিত, আপনারা ফিরে যান। অধিদপ্তরের ওয়েবসাইটে কোনো নোটিশও দেওয়া হয়নি। এটা কেমন সিদ্ধান্ত?’

ঘোষণা ছাড়াই নিয়োগ পরীক্ষা বন্ধ, সড়ক অবরোধ করে বিক্ষোভ
ঘোষণা ছাড়াই নিয়োগ পরীক্ষা বন্ধ, সড়ক অবরোধ করে বিক্ষোভ

মেয়েকে পরীক্ষা দিতে নিয়ে আসা কুমিল্লার লিয়াকত আলী বলেন, ‘এত দূর-দূরান্ত থেকে চাকরির পরীক্ষা দিতে এসেছে মেয়েরা। এখন হঠাৎ পরীক্ষা স্থগিত করেছে। এজন্য ওরা বিক্ষোভ করছে, আমরাও ওদের সঙ্গে রাস্তায় বসে প্রতিবাদ জানাচ্ছি।’

বেলা সাড়ে ১১টার দিকে মহিলা অধিদপ্তরের ওয়েবসাইটে পরীক্ষা স্থগিতের নোটিশ দেওয়া হয়। অধিদপ্তরের পরিচালক (যুগ্ম-সচিব) ও বিভাগীয় নির্বাচন কমিটির সভাপতি মনোয়ারা ইশরাতের সই করা জরুরি নোটিশে বলা হয়, ডে-কেয়ার ইনচার্জ এবং অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের বাছাই/নির্বাচনী পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হলো। পরবর্তীতে পরীক্ষার তারিখ ও সময়সূচি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের ওয়েবসাইটে জানোনো হবে।

আরও পড়ুনঃ রূপপুর পৌঁছালো ইউরেনিয়ামের তৃতীয় চালান

জানা গেছে, ২০২১ সালের ডিসেম্বরে মহিলাবিষয়ক অধিদপ্তরের অধীনে ডে-কেয়ার ইনচার্জ পদে ২৭টি, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৬০টি ও অফিস সহায়কের ৪১৭টি শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

২০২২ সালের ১১ জানুয়ারি ছিল আবেদনের শেষ দিন। প্রায় দেড় বছর পর শুক্রবার (১৩ অক্টোবর) ডে-কেয়ার ইনচার্জ ও অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পরীক্ষার নেওয়ার কথা ছিল।