রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৬:৪০ অপরাহ্ন
সংক্ষিপ্ত সংবাদঃ
ফরিদপুরে ফেসবুকে আপত্তিকর স্টাটাস দিয়ে চাঁদা দাবির প্রতিবাদে সংবাদ সম্মেলন খালেদা জিয়ার রোগ মুক্তি ও প্রয়াত বিএনপি নেতা পিন্টুর মাগফেরাত কামনায় ছাত্রদল নেতা নিলয়ের ইফতার ও দোয়া মাহফিল বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ইফতার ও দোয়ার মাহফিল আন্দোলনের মাধ্যমেই এই সরকারের পতন হবে: বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ ঢাকা দক্ষিণ ছাত্রদলের বিক্ষোভ মিছিল পালিত পুলিশী হামলায় আহত নেতাকর্মীদের শারীরিক অবস্থার খোঁজ নিলেন বিএনপি নেতা রবিন আমরা আন্দোলনের জন্য প্রস্তুত আছি : বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ বাতিল হচ্ছে পাপুলের এমপি পদ মিয়ানমার সেনাবাহিনীর পেইজ মুছে দিল ফেসবুক এবার তালা ভেঙ্গে হলে ঢুকলো জাবি ছাত্রীরা

ভেজাল খাদ্য রোধে কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

মিনহাজ আহমেদ
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৯ জন পড়েছেন

ভেজাল খাদ্য রোধে কঠোর হওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, দুই পয়সা বেশি লাভের আশায় তারা খাদ্যে ভেজাল দেয়। কেমিক্যাল মেশায়, পঁচা-বাসি খাবার মানুষকে খাওয়ায়। সেটা যেন না করে সে জন্য তাদের প্রথমে সচেতনতা তৈরি করতে হবে। না মানলে কঠোরভাবে দমন করতে হবে।
তিনি বলেন, কেন্দ্রীয় ফুড টেস্টিং ল্যাবরেটরির পাশাপাশি প্রতিটি জেলায় ফুড টেস্টিং ল্যাব তৈরির তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে একশ ইকোনমিক জোন করছি। সেখানে অনেকে খাদ্য প্রক্রিয়াকরণ করবে, রফতানি করবে। তাদের সার্টিফিকেট লাগবে।

সেজন্য প্রতি বিভাগে অন্তত একটা ল্যাব প্রয়োজন। গ্রাম থেকেও যেন খাদ্য পরীক্ষার ব্যবস্থা থাকে।

প্রধানমন্ত্রী বলেন, নিজের খাদ্যের জন্য অন্যের কাছে হাত পেতে চলতে চাই না। নিজের খাবার নিজে উৎপাদন করবো। সারা বিশ্বে মাথা উঁচু করে বাঁচবো।
তিনি বলেন, একটু জমিও যদি থাকে, তাতে নিজের ঘরের জন্য যা প্রয়োজনীয় সেটা চাষ করুন। তাহলে খাদ্য ঘাটতি কমবে। সকলের চেষ্টায় খাদ্যের উৎপাদন আরও বাড়াতে হবে।
সুষম খাবারের বিষয়ে নজর দেওয়ার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, এখন মানুষের সামর্থ্য বেড়েছে। মানুষ এখন ভাতের পাশাপাশি কিছু আমিষও কেনে। এজন্য সুষম খাবারের দিকে নজর দিতে হবে। এর জন্য প্রচার বাড়াতে হবে। জনগণকে জানাতে হবে যে শিশুরা কী খাবে, বৃদ্ধরা কী খাবে আর একজন গর্ভধারিণী মা কখন কী খাবে।

অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 bdtribune24.com
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102